অগ্নিমূল্য ডিজেল, আগামী সপ্তাহ থেকে কমছে সরকারি-বেসরকারি বাসের সংখ্যা

Mysepik Webdesk: আকাশছোঁয়া পেট্রল-ডিজেলের মূল্য। ব্যায়ের সঙ্গে কিছুতেই সামঞ্জস্য রাখা যাচ্ছে না আয়ের। ফলে, বাধ্য হয়েই বাসের সংখ্যা কমিয়ে দিতে বাধ্য হচ্ছে বাস ইউনিয়নগুলি। এর ফলে স্বাভাবিকভাবেই ভোগান্তির শিকার হতে চলেছেন নিত্যযাত্রীরা। পরিবহন সূত্রে খবর, যে রুটে যাত্রী সংখ্যা কম, বিশেষ করে সেই সব রুটেই কমিয়ে ফেলা হচ্ছে বাসের সংখ্যা, এমনটাই জানা গিয়েছে বাস ইউনিয়নগুলির পক্ষ থেকে।

আরও পড়ুন: রাজপুর-সোনারপুরে তিনদিন লকডাউন, কড়া হাতে মোকাবিলায় প্রশাসন

অন্যদিকে বেসরকারি বাসের পাশাপাশি কমে যেতে পারে সরকারি বাসের সংখ্যাও। এমনিতেই শহরের রাস্তায় সরকারি বাসের সংখ্যা আগের থেকে অনেকটাই কমে গিয়েছে। পরিবহণ দপ্তরসূত্রে খবর, তেলের দাম বৃদ্ধি পাওয়ায় আয়ের সঙ্গে কিছুতেই আর ব্যয়ের সামঞ্জস্য থাকছে না। নিয়মিত বাস চালাতে ডিপোগুলিতে সপ্তাহে অন্তত ২৩ ট্যাঙ্কার তেল লাগে। একেকটি ডিপোকে প্রত্যেক সপ্তাহে এক ট্যাঙ্কার তেল দেওয়া হয়। একটি ট্যাঙ্কারে ১২০০০ লিটার তেল থাকে। বছর দেড়েক আগে যেখানে সেই তেলের দাম ছিল আট থেকে সাড়ে আট লক্ষ টাকা, সেখানে সেই দাম বেড়ে হয়েছে ১২ লক্ষ টাকার কাছাকাছি।

আরও পড়ুন: দুর্ঘটনায় মৃত বিজেপি নেত্রীর বাড়িতে রাজ্যের মন্ত্রী, চিকিৎসার দায়িত্ব নিল সরকার

এর ফলে বাসের সংখ্যা আরও কমিয়ে দেওয়া ছাড়া আর কোনও গতি নেই, এমনটাই জানা গিয়েছে পরিবহন দপ্তর সূত্রে। সিএসটিসি সংস্থা জানাচ্ছে, প্রথম ট্রিপে যেখানে তাদের ৪০০ টি করে বাস নামছে, সেখানে দ্বিতীয় ট্রিপে যা কমে প্রায় অর্ধেক হয়ে যাচ্ছে। ফলে, বাসের অপেক্ষায় রাস্তায় দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকতে হচ্ছে যাত্রীদের। কিন্তু এর আগে প্রথম ট্রিপে বাস নামতো ৫০০ থেকে ৫৫০। পাশাপাশি সিটিসি সংস্থায় প্রথম ট্রিপে মাত্র ১০০ থেকে ১৫০ বাস নামছে প্রথম ট্রিপে। দ্বিতীয় ট্রিপে তা আরও কমে যাচ্ছে।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

One comment

  • নবনীতা বসু

    যথার্থ মূল্যায়ন। দেশের অবস্থা যা তা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *