ইউরোয় এবার বিদায় জার্মানি ও সুইডেনের

সায়ন ঘোষ

একের পর এক ফেভারিট দলগুলি বিদায় নিয়েছে। গতকাল ইংল্যান্ডের কাছে হেরে বিদায় নিল জার্মানরা। এদিন জার্মান কোচ লো দল নামান ৩-৪-২-১ ছকে। গোলে ন্যুয়ের, রক্ষণভাগে রুডিগার, হামেলস ও গ্রিন্টার। মাঝমাঠে গোয়েসন, গোরৎকা, ক্রুস ও কিমিচ। দুই এটাকিং মিডিও হাইকোর্ট ও মুলার। আপফ্রন্টে টিমো ওয়ার্নার। অন্যদিকে, গ্যারেথ সাউথগেট দল নামায় ৩-৫-২ ছকে। গোলে পিকফোর্ড। রক্ষণভাগে ওয়াকার, স্টোনস, মিগুইরে। মাঝমাঠে ট্রিপিয়ার, ফিলিপস, ডেক্লান রাইস, লুক শ। আপফ্রন্টে সাকা, হ্যারি কেন, স্টার্লিং।

ম্যাচের শুরু থেকেই ইংল্যান্ড আক্রমণের ঝড় তোলে। রহিম স্টার্লিংয়ের সৌজন্যে একাধিক বার জার্মান রক্ষণভাগ কেঁপে যায়। কিন্তু ম্যানুয়েল ন্যুয়ের একটি অনবদ্য সেভ করেন আর হ্যারি কেন একটি অবিশ্বাস্য মিস করায় গোল হয়নি। অন্যদিকে, জার্মানদের আক্রমণ বেশিরভাগটাই সামলে নেন হ্যারি মিগুইরে ও জন স্টোনস। বেন পিকফোর্ড একটি অসাধারণ সেভ করেন তাছাড়া তাঁকে তেমন কোনও সমস্যাতে পড়তে হয়নি।

আরও পড়ুন: ভারত নয়, আরব আমিরাত এবং ওমানে আয়োজিত হতে চলেছে টি-২০ বিশ্বকাপ: আইসিসির সিলমোহর

দ্বিতীয়ার্ধে শুরুতে একটি গোল বাঁচান পিকফোর্ড। এরপর সেভাবে আক্রমণে উঠতে পারছিল না জার্মানি। ৭৫ মিনিটে রহিম স্টার্লিংয়ের গোলে এগিয়ে যায় ইংল্যান্ড। ৮০ মিনিটে মুলার সহজ গোলের সুযোগ নষ্ট করেন। ৮৫ মিনিটে ২-০ করেন হ্যারি কেন। এই জয়ের ফলে ইংল্যান্ড শেষ আটে উঠে গেল। তাদের সামনে ইউরো জেতার সুযোগ রয়েছে।

আরেকটি ম্যাচে সুইডেন ১-২ গোলে হেরে গেল ইউক্রেনের কাছে। এদিন সুইডেন দল নামায় ৪-৪-২ ছকে। গোলে ওলসেন। রক্ষণভাগে লুস্টিগ, লিন্ডেলফ, ড্যানিয়েলসন, অগাস্টিনেস। মাঝমাঠে লারসেন, ওলসন, একদাল, ফোর্সবার্গ। আপফ্রন্টে কুলুসেভাস্কি ও ইসাক। অন্যদিকে, ইউক্রেন দল নামায় ৩-৫-২ ছকে। গোলে বুসচান। রক্ষণভাগে জাভির্নি, ক্রিটসভ, জাভিয়েঙ্কো। মাঝমাঠে করভায়ওব, স্যান্ডুচুভ, স্টেপানেকো, শাপরেঙ্কো, জিংচেঙ্কো। আপফ্রন্টে ইয়ারামুচুক ও ইয়ারামোলেঙ্কো।

আরও পড়ুন: রুদ্ধশ্বাস ম্যাচে জিতে শেষ আটে স্পেন ও সুইজারল্যান্ড

ম্যাচের শুরু থেকেই দু-দল জয়ের জন্য ঝাঁপিয়ে পড়ে। ২৭ মিনিটে জিংচেঙ্কোর গোলে এগিয়ে যায় ইউক্রেন। কিন্তু প্রাথমিক ধাক্কা সামলে ম্যাচে ফিরে আসে সুইডেন। ৪৩ মিনিটে ফোর্সবার্গ গোল করে সমতায় ফেরান সুইডেনকে। এরপর ম্যাচ কিছুটা চড়া মেজাজে হতে থাকে। ৯০ মিনিট গোলশূন্য থাকার পর অতিরিক্ত সময়ে খেলা গড়ায়। অতিরিক্ত সময়ের ৯ মিনিটে ড্যানিয়েলসন লাল কার্ড দেখে মাঠ ছাড়েন। কিন্তু হাল ছাড়েনি সুইডেন। তারা লড়াই চালিয়ে যায়। কিন্তু একদম শেষ মিনিটে ডোভবাইক গোল করে ইউক্রেনকে শেষ আটের টিকিট এনে দেন।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *