Latest News

Popular Posts

রান্নার মসলা ব্যবহার করে সুস্থ রাখুন হৃদযন্ত্রকে

রান্নার মসলা ব্যবহার করে সুস্থ রাখুন হৃদযন্ত্রকে

রান্নাকে সুস্বাদু করতে মসলার কোন বিকাল্প নেই। কখনও বাটা, কখনও বা গুঁড়ো করে রান্নায় মসলা ব্যবহার করা হয়। মসলা যে শুধু খাবারের স্বাদই বাড়ায় তা না, কিছু কিছু মসলা হৃদযন্ত্রের জন্যও উপকারী। যেমন-

দারচিনি: স্বাদ ও গন্ধের জন্য দারচিনি বিখ্যাত। বমি ভাব, গ্যাসের সমস্যা দূর করার সঙ্গে দারচিনি হৃদযন্ত্রও ভাল রাখে। রক্তে শর্করার মাত্রা কমায়। তার সঙ্গে খারাপ কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে থাকে।উচ্চ রক্তচাপকে কমিয়ে হৃদযন্ত্র সুস্থ রাখতে সাহায্য করে দারচিনি। 

হলুদ: প্রাচীনকাল থেকেই বিভিন্ন ধরনের ক্ষত, ব্যথা এবং সংক্রমণ সারাতে হলুদের ব্যবহার আপরিশিম। হলুদে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট হৃদরোগের ঝুঁকি কমায়। প্রত্যেকদিন অল্প কাঁচা হলুদ দুধের সঙ্গে মিশিয়ে বা তরকারিতে খেলে খারাপ কোলেস্টেরলের মাত্রাও অনেক কমে। নিয়মিত হলুদ খেতে পারলে, মানসিক চাপ, মাথা ঘোরা, এবং হৃদরোগজনিত জটিলতা দূর হয়। 

রসুন: রসুনে পুষ্টি গুণ রয়েছে প্রচুর পরিমাণে।শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় রসুন রক্ত সরবরাহ ভালো করে। সেই সঙ্গে উচ্চ রক্তচাপ এবং কোলেস্টেরল কমাতে সাহায্য করে।

আদা: আদায় থাকা অ্যান্টি-ইনফ্ল্যামেটরী উপাদান কোলেস্টেরলের পরিমাণ কমায়। রক্ত সরবরাহ উন্নত হয় নিয়মিত আদা খেলে। কোলেস্টেরলের এবং রক্তে শর্করার পরিমাণ কমে। এতে হ্রাস পায় হৃদরোগের আশঙ্কাও।

মরিচের গুঁড়ো: কাঁচা মরিচের মতো গোল মরিচ, লাল মরিচেও প্রচুর পরিমাণে ভিটামিন সি, পটাশিয়াম, থাকে। এসব উপাদান রক্ত চলাচল ব্যবস্থা ভাল রাখে। তার সঙ্গে হৃদযন্ত্রের কার্যকারিতা ঠিক রাখতেও সাহায্য করে। 

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *