পাখিপ্রেমীদের জন্য সুখবর, ফ্রেজারগঞ্জে দেখা মিলল ইন্ডিয়ান স্কিমারের

Ferad G

দীপাঞ্জান ভট্টাচার্য ও সৌমিতা দাস

প্রতি বছরই শীতের আগমন আমাদের মতো পাখিপ্রেমীদের কাছে হয়ে ওঠে এক বিরাট আনন্দের কারণ। এ-বছরও তার ব্যতিক্রম হয়নি, বরং প্রতি বছরের তুলনায় পরিযায়ীর দল কিছুটা সময় আগেই আসতে শুরু করেছিল এ-বছর। তাই যখন এক বন্ধু বকখালি যাওয়ার প্রস্তাবটা দিল, আমরা বাকি তিনজন সেটা লুফে নিয়ে সোমবার ভোররাতেই রওনা দিলাম সামুদ্রিক পাখিদের স্বর্গরাজ্য বকখালির উদ্দেশ্য।

আরও পড়ুন: আগামীকাল কলকাতায় প্রথম করোনার টিকা নেবেন ফিরহাদ হাকিম

ছবি: মহীজিৎ পোদ্দার

৩০ নভেম্বর প্রায় সকাল ৭টা নাগাদ আমাদের প্রথম গন্তব্যস্থল ফ্রেজারগঞ্জ পৌঁছে গেলাম আমরা চার বন্ধু― মহীজিৎ পোদ্দার, দীপাঞ্জান ভট্টাচার্য, সৌমিতা দাস এবং প্রীতিশা ঘোষ। অবাক চোখে দেখলাম মাথার ওপর উড়ে বেড়াচ্ছে ব্ল্যাক ও ব্রাউন হেডেড গাল, কিছু plover আরও কিছু রকমের Tern । মনের আনন্দে ছবি তোলা হল। সে-এক অপূর্ব দৃশ্য! গোটা সমুদ্রতট জুড়ে বসে রয়েছে হাজার হাজার গাল। কেউ উড়ে বেড়াচ্ছে, কারও মুখে ছোট মাছ। ভোরবেলার স্নিগ্ধ পরিবেশ হয়ে উঠেছিল স্বপ্নময়।

ছবি: সৌমিতা দাস

এরই মাঝে আমরা আরও কিছুটা অবাক হলাম, কারণ এক বন্ধুর জহুরি চোখ ততক্ষণে চিনে ফেলেছে একটি বিরল প্রজাতির পাখি Indian Skimmer-কে। ভাটা হওয়ার কারণে বহুদূর অবধি চর জেগে থাকায় বেশ অনেকটা সময় ধরে পাখিটির সৌন্দর্য উপভোগ করার সুযোগ পেলাম। হালকা রোদে তার কমলা রঙের ঠোঁট চকচক করছিল, যা পাখিটার সৌন্দর্য দ্বিগুণ করে দিয়েছিল। সমুদ্রের উপরে চক্কর কেটে পাখিটা বারবার একই জায়গায় উড়ে এসে বসছিল।

আরও পড়ুন: তরুণের স্বপ্ন: রানাঘাট প্রকৃতির আলো ও রাজীব বিশ্বাস

ছবি: প্রীতিশা ঘোষ

ইন্ডিয়ান স্কিমার মূলত পাওয়া যায় মধ্য ও পশ্চিম ভারতের নদী ও মোহনা অঞ্চলে। বঙ্গীয় উপকূলবর্তী এলাকায় এদের দেখা পাওয়া বেশ বিরল। এই প্রজাতির পাখিগুলির নিচের চোয়াল হয় বেশ লম্বাটে। উড়তে উড়তে নিচের চোয়াল জলে ডুবিয়ে শিকার করে এই পাখিগুলি। মূলত ছোট মাছ ও চিংড়ি জাতীয় প্রাণীই এদের মূল খাদ্য। মার্চ থেকে মে মাস এদের প্রজননের সময়। এই সময় পুরুষ ও স্ত্রী পাখি মিলে বালির চড়ে বাসা বানায়।

২০২০ বছরটা আমাদের সকলের কাছে খুব কঠিন হলেও প্রকৃতি তার শ্রেষ্ঠ রূপ মেলে ধরে আমাদের কষ্ট কিছুটা হলেও কমিয়ে দিয়েছে।

কভার ছবি: দীপাঞ্জান ভট্টাচার্য

Facebook Twitter Email Whatsapp

One comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *