বিদায় নন-এসি রেক, কলকাতা মেট্রোয় এবার চলবে শুধু এসি রেক

Mysepik Webdesk: ১৯৮৪ সালের ২৪ অক্টোবর কলকাতার বুকে প্রথম চালু হয়েছিল মেট্রোরেল পরিষেবা। গোটা দেশকে অবাক করে দিয়ে মাটির তলা দিয়ে ট্রেন ছুটেছিল এক স্টেশন থেকে আরেক স্টেশনে। প্রথম মেট্রোরেল পরিষেবা চালুর ক্ষেত্রে তিলোত্তমা কলকাতা শহরের নাম উজ্জ্বল হয়েছিল ভারতের ইতিহাসে। পথ দেখিয়েছিল অন্যান্য ভারতের শহরগুলিকেও। তারপর সময়ের সঙ্গে ধাপে ধাপে বর্তমান সময়ে শহরের মানুষের কাছে গন্তব্যে পৌঁছানোর জন্য অপরিহার্য পরিবহন মাধ্যম হয়ে উঠেছে কলকাতা মেট্রোরেল।

আরও পড়ুন: ম্যালেরিয়ায় আক্রান্ত রাজ্যপাল জগদীপ ধনকড়

শহরের ব্যস্ত অফিস টাইমে পৌঁছাতে একটু দেরি হলেও অনেকেই নন-এসি মেট্রো ছেড়ে দিয়ে অপেক্ষা করেন পরবর্তী এসি মেট্রোটার জন্য। এবার সেই অপেক্ষার অবসান হল। কারণ, আর শহরের ভূগর্ভস্থ রেল পথের বুক চিরে ছুটবে না কোনও নন-এসি মেট্রো। মেট্রো রেল জানাচ্ছে, কর্মক্ষমতা কমে গেলেও এতদিন পর্যন্ত এসি রেকের অভাবে নন-এসি মেট্রো রেকগুলিকে চালানো হচ্ছিল। কিন্তু, এবার মেট্রোরেলের হাতে এসেছে পর্যাপ্ত সংখ্যক এসি রেক। ফলে, পুরোনো নন-এসি রেকগুলির প্রয়োজনীয়তা ফুরিয়েছে। সেগুলিকে এবার বিশ্রাম দেওয়ার পালা।

আরও পড়ুন: অভিযোগের ১০ মাস পর কলকাতার নিউটউন থেকে গ্রেফতার পর্নোগ্রাফি চক্রের মূল পান্ডা

হিন্দু ধর্ম মেনে গীতা পাঠ করে যেভাবে প্রিয়জনকে চিরবিদায় জানানো হয়, ঠিক সেভাবেই কলকাতা মেট্রোর ৩৭তম প্রতিষ্ঠা দিবসে রবিবার সকালে গীতা পাঠের মাধ্যমে চির বিদায় জানানো হল শেষতম নন-এসি রেকটিকে। এদিন সেই উপলক্ষে টালিগঞ্জ এলাকার মহানায়ক উত্তম কুমার মেট্রো স্টেশনে একটি বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে বাতিল হতে চলা নন-এসি রেকের মধ্যে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। ওই অনুষ্ঠানে তুলে ধরা হয় বর্তমান ও আগামী দিনে মেট্রোরেলের বিভিন্ন কর্মকাণ্ড। এদিন কর্মজীবনের পুরোনো অভিজ্ঞতার কথা তুলে ধরলেন মেট্রোরেলের কর্মীরা, যাঁরা কলকাতা মেট্রোর ইতিহাসের একেবারে প্রথম পর্যায়ে নন-এসি রেক দিয়ে কোলকাতাবাসীকে মেট্রো পরিষেবা দেওয়া শুরু করেছিলেন।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *