গুগল ডুডল রাশিয়ার প্রথম মহিলা সামরিক সার্জন ভেরা গিড্রয়েটসকে সম্মান জানায়

Vera Gidroitz

Mysepik Webdesk: ডাঃ ভেরা গিড্রয়েটসের ১৫১ তম জন্মবার্ষিকী উপলক্ষে তাঁকে বিশেষভাবে শ্রদ্ধা জানালেন গুগল ডুডল। ডাঃ ভেরা গিড্রয়েটস ছিলেন রাশিয়ান সার্জন, অধ্যাপক, কবি, এবং লেখক। তিনি অস্ত্রোপচারের জন্য বিশ্বের প্রথম মহিলা অধ্যাপক ছিলেন এবং রাশিয়ার প্রথম মহিলা সামরিক সার্জন। সেই সঙ্গে তিনি রাশিয়ার ইম্পেরিয়াল প্রাসাদে একজন চিকিৎসক হিসাবে পরিষেবা দেওয়া প্রথম মহিলা। যুদ্ধকালীন ওষুধের ক্ষেত্রে ডাঃ ভেরা গিড্রয়েটস তাঁর নির্ভীক সেবা এবং চিকিৎসার জগতে নতুনত্বের মাধ্যমে অসংখ্য জীবন বাঁচিয়েছিলেন। ডাঃ ভেরা গিড্রয়েটস ১৮৭০ সালের ১৯ এপ্রিলে কিয়েভের লিথুয়ানিয়ান রাজপরিবারে জন্মগ্রহণ করেছিলেন, যা তৎকালীন রাশিয়ান সাম্রাজ্যের অংশ ছিল।

আরও পড়ুন: করোনার বাড়বাড়ন্তে ভারত সফর বাতিল করলেন বরিস জনসন

ডাঃ ভেরা গিড্রোয়েটস কৈশোর বয়সে রাশিয়া ছেড়ে সুইজারল্যান্ডে মেডিসিন পড়তে যান এবং বিশ শতকে দেশে ফিরে আসেন। দেশে ফিরে তিনি একটি কারখানার হাসপাতালে সার্জন হিসাবে তাঁর চিকিৎসা জীবন শুরু করেছিলেন। একজন তরুণ চিকিৎসক হিসেবে ডাঃ গিড্রয়েটস দরিদ্রতার মান, পুষ্টি এবং স্যানিটেশন সম্পর্কে উদ্বিগ্ন ছিলেন এবং অবস্থার উন্নতির জন্য কঠোর পরিশ্রম করেছিলেন।

আরও পড়ুন: রমযান মাসে সৌদির তাইফ শহরের গোলাপি গল্প

ডাঃ ভেরা গিড্রোয়েটসরা পাঁচ ভাইবোন ছিলেন। যথাযথ চিকিৎসা না পাওয়ার কারণ তাঁর এক ভাই অল্প বয়সে মারা গিয়েছিলেন। এই ঘটনায় তাঁকে একজন ডাক্তার হওয়ার অনুপ্রেরণা দিয়েছিল।

১৯০৪ সালে রুশো-জাপানি যুদ্ধের সময় ডাঃ ভেরা গিড্রয়েটস রেড ক্রস হাসপাতালের ট্রেনে সার্জন হিসাবে স্বেচ্ছাসেবীর কাজ করেছিলেন। সেই সময় তিনি ট্রেনের মধ্যে জটিল পেটের অপারেশন করেছিলেন। যুদ্ধের প্রথম মাসে তিনি ১,২৫৫ জন রোগীর চিকিৎসা করেছিলেন। যার মধ্যে ১০০ জনেরও বেশির মাথার ক্ষত ছিল এবং ৬১ জনের পেটের ক্ষত ছিল। তিনি হাসপাতালের ট্রেনের প্রধান সার্জন নিযুক্ত হয়েছিলেন। রাশিয়ান সরকার তাঁর কৌশলগুলি নতুন হিসাবে গ্রহণ করেছিল।

তাঁর যুদ্ধক্ষেত্রের পরিষেবা অনুসরণ করে, ডাঃ ভেরা গিড্রয়েটস রাশিয়ান রাজপরিবারের সার্জন হিসাবে কাজ করেছিলেন। তিনি কিয়েভে দেশে ফিরে এসে ১৯২৯ সালে কিয়েভ বিশ্ববিদ্যালয়ের সার্জারি বিভাগের অধ্যাপক নিযুক্ত হন।

১৯২৮ সালে নিজের মূল্যায়নের মাধ্যমে ডাঃ ভেরা গিড্রয়েটস ৫৮ টি বৈজ্ঞানিক গবেষণাপত্র প্রকাশ করেছিলেন। যার মধ্যে নিবন্ধ এবং পাঠ্যপুস্তকের পাশাপাশি সাধারণ শল্য চিকিৎসা, ফেসিয়াল এবং ডেন্টাল পুনর্গঠন, সামরিক ক্ষেত্রের কাজ এবং পেডিয়াট্রিক শল্য চিকিৎসা রয়েছে। তাঁর বেশিরভাগ রচনা রাশিয়ান ভাষায় প্রকাশিত হয়েছিল।

১৯৩১ সালে ডাঃ ভেরা গিড্রয়েটস ক্যান্সারে আক্রান্ত হন। ১৯৩২ সালের মার্চ মাসে জরায়ু ক্যান্সার বা গর্ভাশয়ের ক্যান্সারে ৬১ বছর বয়সে কিয়েভেতে মারা যান।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *