বাড়ছে বয়স! ফের কর্মক্ষম হয়ে পড়ল হাবল টেলিস্কোপ, আশঙ্কায় বিজ্ঞানীরা

Mysepik Webdesk: পৃথিবীর কক্ষপথে ক্রমাগত ঘুরতে থাকা হাবল টেলিস্কোপটি কয়েকদিন আগেও অকেজো হয়ে পড়েছিল। পরে অবশ্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে তাকে সারিয়ে ফের কর্মক্ষম করে তুলেছিলেন নাসার বিজ্ঞানীরা। কাজে ফিরে পৃথিবীতে ছবিও পাঠাতে শুরু করেছিল হাবল। কিন্তু আরও একবার দৃষ্টিশক্তি হারাল সেটি। তবে, বিজ্ঞানীরা আস্বস্ত করে জানিয়েছেন, হাবল টেলিস্কোপটি কাজ করা বন্ধ করে দিলেও সেটির যন্ত্রাংশগুলি এখনও কর্মক্ষম আছে। আপাতত সেফ মোড রেখে কাজ শুরু করেছেন তাঁরা।

আরও পড়ুন: মহাকাশে লঙ্কার চাষ! নতুন মাইলফলক তৈরি করল নাসা

গত তিন দশক ধরে ক্রমাগত কাজ করে চলেছে হাবল টেলিস্কোপ। মহাকাশ পর্যবেক্ষণ করার পাশাপাশি নিখুঁতভাবে পৃথিবীর দিকে ধেয়ে আসা কোনও গ্রহাণুর সন্ধান দিয়ে থাকে বিশেষভাবে নির্মিত এই টেলিস্কোপটি। তবে, গত ২৩ অক্টোবর টেলিস্কোপে বিশেষ ধরণের এরর কোডের সন্ধান পান নাসার বিজ্ঞানীরা। তখন থেকেই সেটিকে সেফ মোডে রেখে কাজ চালানোর সিদ্ধান্ত নেন তাঁরা।

আরও পড়ুন: জালিয়াতি রুখতে ATM থেকে টাকা তোলার ক্ষেত্রে বড়োসড়ো পরিবর্তন আনলো স্টেট ব্যাঙ্ক

প্রসঙ্গত, ১৯৯০ সালে প্রথম মহাকাশে হাবল টেলিস্কোপটি পাঠিয়েছিলেন নাসার বিজ্ঞানীরা। তারপর থেকে ক্রমাগত সেটি কাজ করে চলেছে। এই প্রথম নয়, গত ১৩ জুনও আচমকা কাজ বন্ধ করে দিয়েছিল সেটি। তার যন্ত্রাংশ মেরামত করার পর ফের সেটিকে চালু করা সম্ভব হয়েছিল। কিন্তু, আর বেশিদিন হাবলকে কাজে লাগানো যাবে না বলেই একপ্রকার নিশ্চিত নাসার বিজ্ঞানীরা। সেই উদ্দেশ্যেই এবার ‘জেমস ওয়েব’ নামক একটি নতুন, হাবলের চেয়ে আরও উন্নত প্রযুক্তির স্পেস টেলিস্কোপ মহাকাশে পাঠাতে চলেছেন তাঁরা। পাশাপাশি হাবলকে সারিয়ে তুলে তাকে দিয়েও কাজ চালানোর চেষ্টাও করা হচ্ছে।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *