ঘরে ইঁদুরের উৎপাতে জেরবার? এই ঘরোয়া উপায়ে সহজেই তাড়ান ইঁদুর

Rat

Mysepik Webdesk: ইঁদুর নেয় এমন বাড়ি খুব কমই আছে। আর এই ইঁদুর যদি একবার আপনার বাড়িতে ঢোকে তাহলে ঘর যে কখন নরকে পরিণত হবে তা বুজতেই পারবেন না। ঝাঁ চকচকে পরিষ্কার ঘরেও প্রায়ই হানা দেয় ইঁদুর। জামাকাপড় থেকে বইখাতা কিছুই এদের হাত থেকে বাঁচিয়ে রাখা সম্ভব নয। কীটনাশক দিয়ে বা পেস্ট কন্ট্রোল সার্ভিসের সাহায্যে ইঁদুর সাময়িক দূর হলেও, ফের কদিনের মাধ্যমেই আবার উৎপাত শুরু করে বাবাজীরা।

আরও পড়ুন: এই সহজ নিয়মগুলি মানলেই আপনি সহজেই কমাতে পারেন গাড়ির তেলের খরচ

এই উপায়ে ঘর থেকে ইঁদুর তাড়াতে গেলে ব্যবহার করতে হয় নানা রাসায়নিক— যা শরীরের জন্য যথেষ্ট বিপজ্জনক। বিশেষ করে বাড়িতে বাচ্চা থাকলে তো এই সব রাসায়নিক ব্যবহার করা উচিৎই নয়। তবে শুধু রাসায়নিকই নয়, কিছু ঘরোয়া পদ্ধতিতেই এই সমস্যার সমাধান করা সম্ভব। এই ঘরোয়া পদ্ধতিগুলো ব্যবহার করে দেখুন ইঁদুরের জ্বালা থেকে পরিত্রাণ পাবেন চিরতরে।

লবঙ্গ: লবঙ্গের ঝাঁঝালো গন্ধ ইঁদুর সহ্য করতে পারে না৷ একটা নরম কাপড়ে বেশ কয়েকটি লবঙ্গ থেঁতো করে বাড়ির যে সব জায়গায় ইঁদুরের উৎপাত বেশি সেখানে রেখে দিন। ইঁদুরের উৎপাত কমে যাবে।

আরও পড়ুন: যে গাছগুলি বেডরুমে রাখলে ভালো ঘুম হয়

লঙ্কার গুঁড়ো: লাল লঙ্কার ঝাঁজ সহ্য করতে পারে না ইঁদুর। একটি নরম কাপড়ে লঙ্কাগুঁড়ো ভরে যেসব জায়গায় ইঁদুর প্রবেশ করে সেখানে রেখে দিন। দেখবেন কদিনের মধ্যেই বাড়িতে ইঁদুরের উৎপাত কমে গেছে।

পিপারমিন্ট তেল: পিপারমিন্ট তেলের গন্ধ একেবারেই সইতে পারে না ইঁদুর। তুলোর ছোট ছোট বল করে পিপারমিন্ট তেলে ডুবিয়ে রাখুন। পিপারমিন্ট তেলে ডোবানো তুলো গুলো ঘরের বিভিন্ন জায়গায় রাখলে তা সহজেই দূর করবে ইঁদুরের উৎপাত।

বেকিং পাউডার: ঘরের কোনায় কোনায় বেকিং পাউডার ছড়িয়ে রাখুন। তবে সকালে অবশ্যই জায়গাটি পরিষ্কার করতে হবে। বেকিং সোডার গন্ধও ইঁদুরের অত্যন্ত অপছন্দের। এই গন্ধে আর ইঁদুরের ঘরে প্রবেশই করবে না।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *