Latest News

Popular Posts

করোনামুক্তির পর চুল পড়ার সমস্যা হচ্ছে? জানুন সহজ সমাধান

করোনামুক্তির পর চুল পড়ার সমস্যা হচ্ছে? জানুন সহজ সমাধান

Mysepik Webdesk: বিশ্বজুড়ে দাপট দেখাচ্ছে করোনাভাইরাস। করোনার বিরুদ্ধে দীর্ঘ লড়াই করার পর যদিও বা টেস্টের রিপোর্ট নেগেটিভ আসছে, কিন্তু সুস্থ হয়ে ওঠার পর একাধিক সমস্যা দেখা দিচ্ছে রোগীর শরীরে। যেমন, অনেকেরই চুল ওঠার সমস্যা দেখা যাচ্ছে। চিকিৎসকরা জানাচ্ছেন, কোভিড থেকে সুস্থ হয়ে অথাৎ ওঠার পর এই ধরণের সমস্যা অস্বাভাবিক নয়। কারণ, যে কোনও ধরণের বড়ো কোনও রোগ থেকে সুস্থ হয়ে ওঠার পর এই ধরণের পার্শ্বপ্রতিক্রিয়া স্বাভাবিক ঘটনা। বেশিরভাগ ক্ষেত্রে দেখা গিয়েছে, কোভিড থেকে সেরে ওঠার পর কয়েক সপ্তাহ ধরে এই ধরনের সমস্যা হচ্ছে অনেকেরই।

আরও পড়ুন: কিডনির সুরক্ষায় যা যা করণীয়

চিকিৎসকরা জানাচ্ছেন, কোভিড বা যে কোনও অসুস্থতার জন্য শরীরের মধ্যে যে প্রদাহের সৃষ্টি হয়, তার জন্যই চুল পড়ার মতো ঘটনা ঘটে। তবে বিষয়টি নিয়ে মোটেই উদ্বিগ্ন হওয়ার কোনও কারণ নেই। এটি এক ধরণের শারীরবৃত্তীয় প্রক্রিয়া। একে বলা হয় টেলোজেন এফ্লুভিয়াম। সাধারণত, আমাদের মাথায় চুলের ৮০ শতাংশ থাকে অ্যানাজেন পর্যায়। ১৭ থেকে ১৮ শতাংশ থাকে টেলোজেন পর্যায় এবং ২ থেকে ৩ শতাংশ থাকে ক্যাটাজেন পর্যায়। কোনও বড়ো রোগ হলে এই হিসেব অনেক সময় পাল্টে যায়। তখন ক্যাটাজেন পর্যার সংখ্যাটা বেড়ে ৮ থেকে ১০ শতাংশ হয়ে যেতে পারে। এই কারণেই চুল পড়ার মতো সমস্যা হয়। কোভিড থেকে সেরে ওঠার পর এই ধরণের সমস্যা হলে নিম্নলিখিত উপায়গুলি মেনে চলুন। এতে চুল পড়ার সমস্যা কমবে।

আরও পড়ুন: রোজ গরম জল খাওয়ার উপকারিতা

১) চুলে তেল লাগাবেন না। যতটা সম্ভব চুলকে শুষ্ক রাখার চেষ্টা করুন।
২) বাদাম, আখরোট, ভেজানো চিনাবাদাম, সবুজ শাক-সবজির মতো বেশি প্রদাহ-বিরোধী খাবার খান।
৩) চুলে কোনও কড়া শ্যাম্পু ব্যবহার করবেন না। সালফেট মুক্ত হালকা শ্যাম্পু ব্যবহার করার চেষ্টা করুন।
৪) আয়রনযুক্ত খাবার যতটা বেশি সম্ভব খাওয়ার চেষ্টা করুন।
৫) চুলের অত্যধিক তাপ প্রয়োগ ও রাসায়নিক প্রয়োগ এড়িয়ে চলুন।
৬) সমস্যা যদি খুব বেশি হয়, তাহলে অবসসই সময় নষ্ট না করে চিকিৎসকের পরামর্শ গ্রহণ করুন।

টাটকা খবর বাংলায় পড়তে লগইন করুন www.mysepik.com-এ। পড়ুন, আপডেটেড খবর। প্রতিমুহূর্তে খবরের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি লাইক করুন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *