প্রবল বৃষ্টিতে আফগানিস্তানের উত্তরাঞ্চলে মৃত অন্তত ১০০ জন

Mysepik Webdesk: রাতভর আকস্মিক প্রবল বর্ষায় গত কয়েক ঘণ্টার মধ্যে আফগানিস্তানের উত্তরাঞ্চলে কমপক্ষে ১০০ জনের মৃত্যু হয়েছে। লাফিয়ে লাফিয়ে বেড়েছে আহতের সংখ্যাও। ভেঙে গিয়েছে কয়েকশো ঘরবাড়ি। পাশাপাশি একাধিক এলাকায় ব্যাপক ধস নেমেছে। নিম্ন পরিকাঠামোর জন্য আফগানিস্তানে প্রতি বছর শ’য়ে শ’য়ে মানুষ প্রাণ হারান। এলাকার মানুষ তাই এই ঘটনাকে স্বাভাবিক বলেই ধরে নিয়েছে।

আরও পড়ুন: পাক সংসদে আটকে সন্ত্রাস দমন বিল, চাপে ইমরান সরকার

আফগানিস্তান সরকারের পক্ষ থেকে একটি বিবৃতিতে বলা হয়েছে, পারওয়ান প্রদেশের রাজধানী চারিকর শহরের বিস্তীর্ণ অংশ ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। ওই এলাকায় প্রবল বৃষ্টির কারণে অন্তত ১০০ জন মারা গিয়েছেন। মৃতদের মধ্যে অনেক শিশুও রয়েছে। আরও শতাধিক মানুষকে ধ্বংসস্তূপের নীচ থেকে উদ্ধার করা হয়েছে। তাদের মধ্যে অনেকেরই অবস্থা আশঙ্কাজনক। আহতের কাবুলের হাসপাতালগুলিতে স্থানান্তরিত করা হয়েছে। আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি হতাহতদের পরিবারের প্রতি গভীর শোক জ্ঞাপন করেছেন। দ্রুত ত্রাণ পৌঁছে দেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি।

আরও পড়ুন: গত জুলাই থেকেই করোনার ভ্যাকসিন দিচ্ছে চিন, চাঞ্চল্যকর রিপোর্ট মার্কিন গোয়েন্দাদের

আফগানিস্তানের দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রকের মুখপাত্র আহমাদ তামিম আজিমি জানান, প্রবল বন্যার কারণে পূর্ব ও উত্তরাঞ্চলীয় প্রদেশগুলোর মধ্যে সড়ক যোগাযোগ বন্ধ হয়ে গিয়েছে। হাইওয়েগুলি ফের যানবাহন চলাচলের উপযোগী করে তুলতে যুদ্ধকালীন তত্‍‌পরতায় কাজ চলছে। আফগানিস্তানের সরকারি পরিসংখ্যান অনুযায়ী অন্তত ৩০০ বাড়ি ভেঙে গিয়েছে। রাস্তাঘাট চলাচলের উপযুন্ত না থাকায় বন্যার্তদের কাছে হেলিকপ্টারে করে ত্রাণ পৌঁছে দেওয়া হচ্ছে।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *