প্রয়াত হলেন মিলখা সিংয়ের জীবনের ‘সেরা মেডেল’ তাঁর সহধর্মিণী নির্মল কৌর

Mysepik Webdesk: কিংবদন্তি দৌড়বীর মিলখা সিংয়ের স্ত্রী নির্মল কৌর করোনাভাইরাসের বিরুদ্ধে যুদ্ধে পরাজিত হলেন। রবিবার বিকেল ৪টায় তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। কোভিড পজিটিভ আসার পরে তাঁকে মোহালির একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছিল। গত প্রায় একমাস ধরে নির্মল কৌর করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসাধীন ছিলেন। তাঁর মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে ক্রীড়া মহলে। তাঁর পরিবারের তরফে বলা হয়েছে— ‘‘আমরা অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি যে, নির্মল মিলখা সিংহ করোনায় আক্রান্ত হয়ে বিকেল ৪টের সময় প্রয়াত হয়েছেন।’’

আরও পড়ুন: বিশ্ব ফুটবলে স্বপ্নের প্রত্যাবর্তন ঘটাতে চায় হল্যান্ড

ভারতীয় ভলিবল দলের প্রাক্তন অধিনায়ক নির্মল কৌরের বয়স হয়েছিল ৮২ বছর। রোম অলিম্পিকের পরে মিলখা সিংয়ের সঙ্গে তাঁর বিয়ে হয়েছিল। তাঁর স্বামী সংক্রামিত হওয়ার কয়েক দিন পরে তাঁরও কোভিড রিপোর্ট পজিটিভ আসে আসে। গত তিন সপ্তাহ ধরে চণ্ডীগড়ে তাঁর চিকিৎসা চলছে। বাবা-মাকে দেখাশোনা করার জন্য প্রখ্যাত গল্ফার জীব মিলখা সিং ২২ মে দুবাই থেকে চণ্ডীগড় আসেন। আমেরিকাতে বসবাসকারী তাঁদের ডাক্তার-কন্যা মোনা মিলখা সিংও এখানে আছেন।

আরও পড়ুন: ‘ক্রিস, ক্রিস, আই লাভ ইউ’: বেলজিয়াম-রাশিয়া ম্যাচে এরিকসেনের ছায়া

একটি সাক্ষাৎকারে স্ত্রীর সম্পর্কে স্মরণীয় কথা বলেছিলেন ‘ফ্লাইং শিখ’ মিলখা সিং। তিনি বলেছিলেন, ‘‘১৯৬০ সালে রোম অলিম্পিকে আমি যে পদকটি পাইনি, তা আমি পরে পেয়েছিলাম। আমার সেরা মেডেল আমার স্ত্রী নির্মল। এই সময় তিনি ভারতীয় ভলিবল দলের অধিনায়ক ছিলেন। যাইহোক, দু’জনেই ইন্দো-সিলোন গেমসে অংশ নিয়েছিলাম। তখন আমাদের প্রেম কলম্বোতে বিকশিত হয়েছিল।” অন্যদিকে, নির্মল বলেছিলেন যে, ‘‘আমি মিলখার অনেক বড় অনুরাগী ছিলাম। অটোগ্রাফ নিতাম। সে এত স্মার্ট এবং ফেমাস ছিল যে, ‘প্যায়ার তো হোনাহি থা’…”

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *