Latest News

Popular Posts

ঐতিহাসিক মুহূর্ত: ডানপন্থার অবসান ঘটিয়ে চিলি পেল সবচেয়ে কম বয়সি রাষ্ট্রপতি বামপন্থী বোরিককে

ঐতিহাসিক মুহূর্ত: ডানপন্থার অবসান ঘটিয়ে চিলি পেল সবচেয়ে কম বয়সি রাষ্ট্রপতি বামপন্থী বোরিককে

Mysepik Webdesk: ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী থাকল চিলি। লাতিন আমেরিকার এই দেশটির বামপন্থী কংগ্রেসম্যান গ্যাব্রিয়েল বোরিক রাষ্ট্রপতি নির্বাচনে জয়ী হয়েছেন। দক্ষিণপন্থী রাজনীতিবিদ হোসে আন্তোনিও কাস্তকে পরাজিত করে ইতিহাস গড়েছেন প্রাক্তন ছাত্রনেতা বোরিক। ডানপন্থী নেতা হোসে আন্তোনিও পরাজয় স্বীকার করে টুইটে লিখেছেন, “আমি এইমাত্র গ্যাব্রিয়েলকে ফোন করে তাঁর এই মহান বিজয়ের জন্য অভিনন্দন জানিয়েছি। আজ থেকে তিনি চিলির রাষ্ট্রপতি। আমাদের কাছ থেকে সমস্ত রকম সম্মান এবং গঠনমূলক সহযোগিতা তাঁর প্রাপ্য।” আর্জেন্টিনা, পেরু, ইকুয়েডর এবং কলম্বিয়ার রাষ্ট্রপতি-সহ বেশকিছু লাতিন আমেরিকান নেতা গ্যাব্রিয়েলকে তাঁর বিজয়ে অভিনন্দন জানাতে টুইট করেছেন।

আরও পড়ুন: পাকিস্তানের জন্য ১৯৫ মিলিয়ন ডলার ঋণের অনুমোদন বিশ্ব ব্যাংকের

চিলির বর্তমান প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরাও তাঁকে অভিনন্দন জানিয়েছেন। এহেন পিনেরাকে সাংবিধানিকভাবে পুনর্নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে বাধা দেওয়া হয়েছিল। তিনি টুইটারে লেখেন, “আমি গ্যাব্রিয়েল বোরিককে তাঁর সাফল্যের জন্য অভিনন্দন জানাই এবং তাঁর সরকারের সাফল্য কামনা করছি।” গ্যাব্রিয়েল ৫৬ শতাংশ এবং কাস্ত পেয়েছেন ৪৪ শতাংশ ভোট। নভেম্বরে অনুষ্ঠিত রাষ্ট্রপতি নির্বাচনের প্রথম দফায় গ্যাব্রিয়েল প্রায় ২৬ শতাংশ ভোট পেয়েছিলেন। ২৮ শতাংশ ভোট গিয়েছিল কাস্তের দখলে।

আরও পড়ুন: মালয়েশিয়ায় ব্যাপক বন্যায় আশ্রয়হারা কয়েক হাজার, ফিলিপিন্সে টাইফুনে মৃত ৭৫

দুই পক্ষই সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে ব্যর্থ হওয়ায় ১৯ ডিসেম্বর দ্বিতীয় দফায় ফের ভোট হয়। এতে কট্টর ডানপন্থী রক্ষণশীল নেতা আন্তোনিও কাস্তকে পরাজিত করে বিজয়ী হন ৩৫ বছরের গ্যাব্রিয়েল বোরিক। এর ফলে চিলির সর্বকনিষ্ঠ রাষ্ট্রপতি হিসাবে নজির গড়তে চলেছেন বোরিক। তাছাড়াও বিশ্বের সবচেয়ে কম বয়সি রাষ্ট্রপ্রধানদের অন্যতম একজন নেতা হিসাবেও আত্মপ্রকাশ করবেন তিনি।

টাটকা খবর বাংলায় পড়তে লগইন করুন www.mysepik.com-এ। পড়ুন, আপডেটেড খবর। প্রতিমুহূর্তে খবরের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি লাইক করুন। https://www.facebook.com/mysepik

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *