ভ্যালেন্টাইন ডে-এর ইতিহাস

Mysepik Webdesk: প্রতিবছর ১৪ ফেব্রুয়ারী বিশ্বজুড়ে ভ্যালেন্টাইন ডে পালন করা হয়। সেইমতো আজকের দিনটি হল ভ্যালেন্টাইন ডে বা ভালোবাসার দিন। কিন্তু ভালোবাসার দিন উদযাপনের পাশাপাশি আমারা যদি এই দিনটি কীভাবে এলো বা এর ইতিহাসের দিকে নজর দিই তাহলে দেখতে পাব এর পিছনে রয়েছে বেশ কয়েকটি বেদনাদায়ক কিংবদন্তি। যদিও আমরা অনেকেই সেই ইতিহাস জানি না। তাহলে আসুন আজ এই ভালোবাসার দিনেই না হয় জেনে নেওয়া যাক এর নেপথ্যের সেই করুন কাহিনী।

আরও পড়ুন: সামনেই ভ্যালেন্টাইনে ডে, রইল কয়েকটি লাল পোশাকের নজরকাড়া বৈচিত্র

Image result for valentines day quotes

খ্রীস্টীয় তৃতীয় শতক নাগাদ রোমান রাজা ক্লডিয়াস পর্যবেক্ষণ করলেন তাঁর সেনাবাহিনীর অবিবাহিত তরুণ সৈনিকরাই যুদ্ধের চূড়ান্ত সময়ে বিবাহিত তরুণদের চেয়ে অনেক বেশি ধৈর্য্যের সঙ্গে, স্থির মস্তিষ্কে যুদ্ধ চালিয়ে যাচ্ছে। এই ঘটনা দেখে রাজা ঘোষণা করলেন তাঁর সেনাবাহিনীর সৈনিকরা কেউ ভবিষ্যতে আর বিয়ে করতে পারবেন না। এই ঘটনার পরেই সৈনিকরা রাজার এহেন সিদ্ধান্তের বিরোধিতা করে। পাশাপাশি কিছু সৈনিক রাজার আদেশ অমান্য করে বিয়ে করার সিদ্ধান্ত নেয়। কিন্তু কোনও যাজক তাদের আর বিয়ে দিতে রাজি হয় না। সেই সময় সেন্ট ভ‍্যালেনটাইন নামক এক যাজক রাজার আদেশ অমান্য করে নিজের জীবন বিপন্ন করে সৈনিকদের বিয়ের মন্ত্র পাঠ করান এবং তাদের বিয়ে দেন।

আরও পড়ুন: আজ থেকে শুরু ভ্যালেন্টাইন্স সপ্তাহ! জেনে নিন রংয়ের বৈচিত্রে উপহার হিসেবে গোলাপ দেওয়ার রীতি

Image result for st valentine

এদিকে রাজার কানে এই খবর পৌছালে তিনি সেন্ট ভ‍্যালেনটাইনের মৃত্যুদণ্ডের আদেশ দেন। ঠিক এই তারিখেই অর্থাৎ ১৪ ফেব্রুয়ারি তাঁকে মৃত‍্যুদন্ডে দন্ডিত করা হয়। তারপর থেকেই বিশ্বজুড়ে সেন্ট ভ‍্যালেনটাইনের মৃত্যুর দিনটিকে প্রেম দিবস হিসাবে পালন করা হয়। যদিও ভ্যালেন্টাইন ডে আসলে পাশ্চাত্য রীতি। কিন্তু ইদানিং ভারতেও এই ধারা ক্রমাগত জনপ্রিয়তা লাভ করছে। এবছর করোনা পরিস্থিতিতে দীর্ঘদিন আর পাঁচটা বিষয়ের মতো হয়তো প্রেমও সংগঠিত হয়েছিল ভার্চুয়াল ভাবেই। তাই লোকালয় থেকে অনেক দূরে নিরিবিলি নির্জন নদী গঙ্গার ধার, গহন অরণ্য, নিদেনপক্ষে পার্ক বা গার্ডেনে ক্ষনিকের প্রেম আলাপে ভিড় জমিয়েছেন অনেকেই। গোলাপ-সহ বিভিন্ন উপহার সামগ্রী বিতরণ, রেস্তোরায় খাওয়া-দাওয়া, প্রেমিক প্রেমিকার হাত ধরে যুগল মূর্তির দৃশ্য আজ প্রায় সর্বত্রই।

এই সংক্রান্ত আরও খবর:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *