Latest News

Popular Posts

কীভাবে দুর্ঘটনায় পড়েছিল বিপিন রাওয়াতের কপ্টার? চাঞ্চল্যকর তথ্য দিল বায়ুসেনা

কীভাবে দুর্ঘটনায় পড়েছিল বিপিন রাওয়াতের কপ্টার? চাঞ্চল্যকর তথ্য দিল বায়ুসেনা

Mysepik Webdesk: গত ৮ ডিসেম্বর তামিলনাড়ুর কুন্নুরে হেলিকপ্টার দুর্ঘটনায় মৃত্যু হয় ভারতের প্রথম সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াত ও তাঁর স্ত্রী মধুলিকা রাওয়াতের। ওই হেলিকপ্টারে ছিলেন অন্যান্য আরও ১২ জন উচ্চপদস্থ সেনা আধিকারিক। হেলিকপ্টার দুর্ঘটনায় প্রত্যেকেরই মৃত্য হয়। সুলুরের সেনা ছাউনি থেকে ভারতীয় বায়ুসেনার এমআই সিরিজের চপারটি ওয়েলিংটনের সেনাঘাঁটির দিকে যাচ্ছিল। মাঝ পথেই দুর্ঘটনার কবলে পড়ে সেটি। প্রাথমিক তদন্তে জানা যায়, খারাপ আবহাওয়ার কারনে চপারটি দুর্ঘটনার মুখে পড়ে। শুক্রবার তিন বাহিনীর উদ্যোগে তদন্ত শেষে রিপোর্ট জমা পড়ে।

আরও পড়ুন: উত্তরপ্রদেশে যোগী সরকারের মন্ত্রী-বিধায়কদের একটা বড় অংশ যোগ দিলেন অখিলেশের দলে

সেই রিপোর্টে স্পষ্ট উল্লেখ রয়েছে কপ্টার দুর্ঘটনার আসল কারণ। বিবৃতিতে সেনা জানিয়েছে, প্রযুক্তিগত সমস্যা নয় বা কোনও অন্তর্ঘাত নয়, পাইলটের বিভ্রান্তি তথা ‘স্প্যাটিয়াল ডিসওরিয়েন্টেশন’ এর জন্যই এই দুর্ঘটনা ঘটেছে। দুর্ঘটনাগ্রস্ত এলাকায় আচমকা মেঘ জমে যায় ও সেই মেঘ কপ্টারের ভেতরেও প্রবেশ করে। দিশেহারা হয়ে যান এমআই-১৭ভি৫ হেলিকপ্টারের দুই পাইলট। এরপরেই হারিয়ে যায় দৃশ্যমানতা। কপ্টারটি সজোরে পাহাড়ে ধাক্কা খেয়ে আছড়ে পড়ে। মৃত্যু হয় CDS জেনারেল বিপিন রাওয়াত ও তাঁর স্ত্রী-সহ ১২ জন সেনা আধিকারিকের।

আরও পড়ুন: ৩১ জানুয়ারী থেকে সংসদের বাজেট অধিবেশন শুরু

বিপিন রাওয়াতের কপ্টারের দুর্ঘটনার কারণ অনুসন্ধান করতে দেশের অন্যতম সেরা হেলিকপ্টার পাইলট এয়ার মার্শাল মানবেন্দ্র সিংয়ের নেতৃত্বে তদন্তকারী দল গঠন করেছিল ভারতীয় সেনাবাহিনীর তিন শাখা ৷ তদন্তে নেমে আধিকারিকরা কপ্টারের ব্ল্যাক বক্স-সহ বিভিন্ন বিষয়গুলি খতিয়ে দেখেন। প্রাথিমিক তদন্তে মনে করা হয়েছিল, পাইলটরা দিকভ্রষ্ট হয়ে যান এবং কুন্নুরের জঙ্গলে ল্যান্ডিংয়ের মাত্র সাত মিনিট আগে চপারটি ভেঙে পড়ে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *