Latest News

Popular Posts

করোনার বিরুদ্ধে লড়তে কতটা কার্যকরী কোভ্যাক্সিন? ল্যানসেটের গবেষণায় চাঞ্চল্যকর তথ্য

করোনার বিরুদ্ধে লড়তে কতটা কার্যকরী কোভ্যাক্সিন? ল্যানসেটের গবেষণায় চাঞ্চল্যকর তথ্য

Mysepik Webdesk: কয়েকদিন আগেই ভারতের নিজস্ব সংস্থা ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিনকে স্বীকৃতি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। দীর্ঘ টানাপোড়েছেন পর ব্রিটেনও ছাড়পত্র দিয়েছে কোভ্যাক্সিনকে। ইতিমধ্যেই ভারতের বহু মানুষ এই টিকা গ্রহণ করেছেন। কিন্তু অনেকের মনে প্রশ্ন উঠতে পারে, করোনা প্রতিরোধে ঠিক কতটা কার্যকরী কোভ্যাক্সিন। কিছুদিন ধরে গবেষণার পর এই প্রশ্নের উত্তর দিল ‘দ্য ল্যানসেট’ নএ একটি মেডিকেল জার্নাল।

আরও পড়ুন: বিয়ে করলেন মালালা, বার্মিংহামের বাড়িতে বসল বিবাহবাসর

ওই জার্নালে লেখা রয়েছে, করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করার ক্ষেত্রে ৭৭.৮ শতাংশ কার্যকরী কোভ্যাক্সিন। শুধু তাই নয়, ডেল্টা ভ্যারিয়্যান্টের হাত থেকেও কোভ্যাক্সিন ৬৫.২ শতাংশ সুরক্ষা দেয় বলেও জানা দিয়েছে। তবে বিষয়টি নিশ্চিত করতে আরও গবেষণার প্রয়োজন বলে জানিয়েছে ‘দ্য ল্যানসেট’। ল্যানসেটের বিবৃতিতে জানানো হয়েছে, ১৮ থেকে ৯৭ বছর বয়সী মোট ২৪ হাজার ৪১৯ জন স্বেচ্ছাসেবককে নিয়ে তাঁরা একটি গবেষণা করেছে। সেই গবেষণার পর দেখা গিয়েছে, ভ্যাকসিনটি শরীরে নেওয়ার পর তাঁদের শরীরে প্রতিরোধক অ্যান্টিবডি গড়ে উঠেছে।

আরও পড়ুন: বিশ্বের সবচেয়ে বেশি কার্বন ডাই-অক্সাইড নির্গমনকারী দেশ হিসেবে চিহ্নিত হল আমেরিকা, তার পরেই চিন

উল্লেখ্য, কোভ্যাকসিনকে মান্যতা দিয়েছে ব্রিটেন। ফলে, কোভ্যাকসিনের দু’টি ডোজ নিয়ে থাকলে ভারত থেকে কেউ ব্রিটেনে গেলে তাঁদের ব্রিটেনে প্রবেশ করতে আর কোনও বাধা থাকছে না। ব্রিটেনের যেকোনও এলাকায় অবতরণের পর কোনও রকম সেলফ আইসোলেশন ছাড়াই ইংল্যান্ডে প্রবেশ করতে পারবে। এই নিয়ম কার্যকরী হবে আগামী ২২ নভেম্বর থেকে। চিকিৎসরা মনে করছেন, কোভ্যাকসিন গ্রহীতাদের জন্যও এবার বিশ্বের দরজা খুলতে শুরু করেছে।

টাটকা খবর বাংলায় পড়তে লগইন করুন www.mysepik.com-এ। পড়ুন, আপডেটেড খবর। প্রতিমুহূর্তে খবরের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি লাইক করুন। https://www.facebook.com/mysepik

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *