কোলেস্টেরল যেভাবে নিয়ন্ত্রণে আনবেন

cholesterol

Mysepik Webdesk: কোলেস্টেরল নিয়ে আমাদের চিন্তার অন্ত নেই। রক্তে কোলেস্টেরলের মাত্রা বেড়ে গেল হৃদরোগ, উচ্চ রক্তচাপ, স্ট্রোক সংক্রান্ত নানা রকমের রোগের ঝুঁকি অনেকগুণ বেড়ে যায়। শুধু তাই নয় কোলেস্টেরলের মাত্রা বাড়ার ফলে শরীরের বিভিন্ন অঙ্গও যে কোনও সময়ে বিকল হয়ে যেতে পারে। তাই কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখা ভীষণ জরুরি। কোলেস্টেরলকে কীভাবে নিয়ন্ত্রণে আনবেন জানেন? না জানা থাকলে তাহলে আপনার জন্য রইল এই প্রতিবেদনটি। চিকিৎসকদের মতে, সুষম খাবার খেলে ও নিয়মিত শরীর চর্চা করলে কোলেস্টেরল স্বাভাবিক রাখা যায়।

আরও পড়ুন: করোনার পরেও কাশি কমছে না, কী করবেন?

শরীরে কোলেস্টেরলের মাত্রা বেড়ে গেল যেগুলি খাবেন না : চিকিৎসকদের মতে, যে সব খাবারে প্রচুর পরিমাণে কোলেস্টেরল থাকে, যেমন- মাংস, ডিমের হলুদ অংশ-এগুলি এড়িয়ে যান। পুরো ডিমের পরিবর্তে ডিমের সাদা অংশ খান। এছাড়া ভাজা খাবার অবশ্যই এড়িয়ে যান। যেমন স্ন্যাকস ও ফাস্ট ফুড।

আরও পড়ুন: আপনার ডায়বেটিস রয়েছে কিনা বলে দেবে এই তিন লক্ষণ

যেগুলি খাবেন: টাটকা ফল, সবজি ও স্যালাড খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। তবে ভুলেও তেল মেশাবেন না। রান্নার তেল ও ঘিয়ের পরিবর্তে মশলা বা হার্বস দিয়ে সব্জি রান্না করুন। এমনকি ক্রিম ও প্রক্রিয়াজাত চিজের পরিবর্তে স্কিমড মিল্কের মতো কম ফ্যাট বিশিষ্ট ডেয়ারির জিনিস ব্যবহার করুন। সানফ্লাওয়ার বা অলিভ অয়েল ব্যবহার করুন খাবারে। কম চর্বিজাতীয় জিনিস খান। তবে প্রয়োজনে অবশ্যই চিকিৎসকদের সঙ্গে পরামর্শ নিতে ভুলবেন না কিন্তু।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *