কীভাবে পাওয়া যাবে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের সুবিধা? জানালেন মুখ্যমন্ত্রী

Mysepik Webdesk: নির্বাচনের পর প্রতিশ্রুতি রাখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার নবান্নে একটি সাংবাদিক বৈঠকে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। তিনি জানান, ছাত্র-ছাত্রীরা উচ্চ শিক্ষার জন্য ১৫ বছরের জন্য ঋণ পাবেন। তাছাড়া ওই কার্ডের মাধ্যমে তারা ৪০ বছর বয়স পর্যন্ত ঋণ নিতে পারবেন। সর্বোচ্চ ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পাওয়া যাবে। কীভাবে আবেদন করা যাবে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের? জানালেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন: স্টুডেন্ট ক্রেডিট কার্ডের ঘোষণা মমতা বন্দ্যোপাধ্যায়ের

মুখ্যমন্ত্রী জানান, শিক্ষা দফতরের ওয়েবসাইটে অনলাইনে এই স্টুডেন্ট ক্রেডিট কার্ডের আবেদন করা যাবে। ঋণ পাওয়া যাবে যেকোনও সাধারণ ব্যাঙ্ক ছাড়াও কো-অপারেটিভ ব্যাঙ্কের মাধ্যমে। এদিন কসবার ভ্যাকসিন কাণ্ডের উদাহরণ তুলে ধরে মুখ্যমন্ত্রী বলেন, এই ক্রেডিট কার্ডের নামে যাতে কোনওরকম প্রতারণা না হয় তা নিশ্চিত করতে হবে। পাশাপাশি তিনি পড়ুয়াদের অভিভাবকদের কোনও জালিয়াতের খপ্পরে না পড়ার জন্য সাবধান থাকতে অনুরোধ করেন।

আরও পড়ুন: বিজেপির মিটিংয়ে গরহাজির রাজীব বন্দ্যোপাধ্যায়, জল্পনা বিজেপি ত্যাগের!

এছাড়াও এদিন মুখ্যমন্ত্রী সবুজ সাথী প্রকল্পের সাইকেলের বিষয়ে জানান, আগামী নভেম্বর মাসের মধ্যেই আরও ৯ লক্ষ ছাত্রছাত্রীকে সবুজ সাথী প্রকল্পে সাইকেল দেওয়া হবে। তাছাড়া বর্তমানে যারা একাদশ শ্রেণিতে পড়ছে, দ্বাদশ শ্রেণীতে উঠলে আরও ৯ লক্ষ ট্যাব দেওয়া হবে, একথাও জানান মুখ্যমন্ত্রী। পাশাপাশি ইতিমধ্যেই দ্বাদশ শ্রেণির ৮ লক্ষ ৭৬ হাজার পড়ুয়াকে ট্যাব দেওয়া হয়েছে বলে ঘোষণা করেছেন তিনি।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

One comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *