ঘরোয়া উপায়ে যেভাবে মশা নিধন করবেন

Mosquito

Mysepik Webdesk: সুযোগ পেলেই হল! ত্বকের উপর বসেই হুল ফুটিয়ে রক্ত পান করতে শুরু করে দেয় মশা। তার পর পেট ভরে রক্ত পান করেই সুযোগ বুঝে পালিয়ে যাবে। মশাবাহিত রোগে ফি বছর অসংখ্য মানুষ আক্রান্ত হচ্ছেন। ঘটছে মৃত্যুর ঘটনাও। মশার হাত থেকে মুক্তি পেতে মানুষ কত কিছুই না করে থাকে। তবে ঘরোয়া কিছু উপকরণ দিয়ে মশা নিয়ন্ত্রণ করা যেতে পারে। পুদিনা পাতা, চা পাতা, লেবু ও লবঙ্গ ইত্যাদি দিয়ে মশা নিধন করা যেতে পারে।

আরও পড়ুন: নতুন সম্পর্কে জড়ানোর আগে যে বিষয়গুলো মাথায় রাখবেন

১) পুদিনা পাতা: মশা নিধন করতে পুদিনা পাতা বেশ কার্যকারী। খাবার টেবিলে একটি গ্লাসে অল্প জল দিয়ে তাতে পুদিনার কয়েকটি গাছ রেখে দিন। দুই তিন দিন পর পর জল বদলে দিতে হবে। পুদিনার গন্ধে মশা ছাড়াও আরও অনেক পোকা-মাকড় ঘর থেকে দূরে থাকবে। এছাড়া পুদিনা পাতা সেদ্ধ করে সেই জল ঘরের মধ্যে ছড়িয়ে দিন। এতেও মশা ঘরে আসবে না।

আরও পড়ুন: এই চার সামগ্রী কখনোই ঘর সাজানোর জন্য ব্যবহার করবেন না, উল্টে বাড়বে বিপদ

২) লেবু ও লবঙ্গ: একটি লেবুকে মাঝ বরাবর কেটে নিয়ে এর ভেতরের অংশে অনেকগুলো লবঙ্গ একসঙ্গে গেঁথে দিন। এবারে লেবুর টুকরোগুলো একটি পরিষ্কার প্লেটে করে ঘরের এক কোণে রেখে দিন। এতে মশা আপনার কাছে আসবে না।

৩) চা পাতা: আমরা সকলেই বাড়িতে কম বেশি চা পাতা ব্যবহার করে থাকি। সেই চা পাতা মশার উপদ্রব কমাতে বেশ উপকারী। চা পাতা ব্যবহারের পর ফেলে না দিয়ে রোদে শুকিয়ে নিন। এরপর সেই চা পাতা ধুনো হিসেবে ব্যবহার করতে পারেন। এর ফলে দ্রুত ঘরের সব মশা-মাছি দূর হয়ে যাবে।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *