যেভাবে জুমের ভিডিও কল রেকর্ড করবেন

Zoom

Mysepik Webdesk: করোনাভাইরাস মানুষের জীবনযাত্রায় বড় পরিবর্তন নিয়ে এসেছে। এর ফলে বেশিরভাগ প্রতিষ্ঠান ‘হোম অফিস বা ওয়ার্ক ফ্রম হোম’ চালু করেছে। এতে বেশির ভাগ মিটিং অনলাইনেই সারতে হচ্ছে। শ্রেণিকক্ষও হয়েছে ভার্চ্যুয়াল। এ কারণে ঘর থেকেই করতে হচ্ছে গুরুত্বপূর্ণ সব কাজ। এক্ষেত্রে গত কয়েকদিনে জনপ্রিয় হয়ে উঠেছে জুম নামের অ্যাপটি। উইন্ডোজ, আইওএস ও অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের জন্য সমান কার্যকর জুম অ্যাপ।

আরও পড়ুন: মহাকাশ ঘুরে এলেন ৯০ বছরের বৃদ্ধ, অসম্ভবকে সম্ভব করল ব্লু অরিজিন

জুম অ্যাপে মিটিং করার জন্য শুরুতেই আপনাকে ‘জুম ক্লাউড মিটিংস’ নামের অ্যাপটি ডাউনলোড করতে হবে। জুম অ্যাপ ডাউনলোডের পর ইনস্টল প্রক্রিয়া শেষ হলে একটি অ্যাকাউন্ট খুলতে হবে। গুগল কিংবা ফেসবুক অ্যাকাউন্টের সাহায্যেও জুম অ্যাকাউন্ট খুলতে পারবেন। এর সাহায্যে মিটিং করা যাবে কোনও বাড়তি ঝামেলা ছাড়াই। এই সফটওয়্যারগুলোর বড় সুবিধা হলো, মিটিংগুলো রেকর্ড করে রাখা যায়। এতে প্রয়োজনে পরবর্তী সময়ে দেখে নেওয়ার সুযোগ থাকে।

জুমের ভিডিও কল করার আগে যা মাথায় রাখা জরুরি:

কম্পিউটার অর্থাৎ ডেস্কটপ জুম ক্লাউড মিটিংস-এ ফ্রি অ্যাকাউন্টে মিটিংগুলো করা হয়ে থাকে। তবে ফ্রি অ্যাকাউন্টে ভিডিও রেকর্ড করে তা সংরক্ষণ করে রাখতে হয় নিজের ডিভাইসেই, অনলাইনে রাখার সুযোগ নেই।

আরও পড়ুন: সৌরজগতে ‘জীবাশ্মের’ খোঁজে নাসার নতুন মিশন ‘লুসি’

কেবল মাত্র উইন্ডোজ, ম্যাকওএস এবং লিনাক্স অপারেটিং দ্বারা চালিত কম্পিউটার অর্থাৎ ডেস্কটপে ভিডিও রেকর্ডিংয়ের সুবিধা পাওয়া যাবে।

জুমের ভিডিও কল যেভাবে রেকর্ড করবেন:

প্রথমে কম্পিউটার অর্থাৎ ডেস্কটপে জুমের সর্বশেষ সংস্করণটি ইনস্টল করে নিন। এরপর প্রয়োজনীয় তথ্য দিয়ে সাইন ইন করে নিন। লগইন হওয়ার পর চারটি অপশন পাওয়া যাবে, এগুলো হলো- নিউ মিটিং, জয়েন, শিডিউল এবং শেয়ার স্ক্রিন। নিউ মিটিং অপশন থেকে আপনি মিটিং শুরু করতে পারবেন। অথবা আপনি মিটিংয়ে জয়েন করতে পারেন।

মিটিংয়ে যোগ দেওয়ার পর ভিডিও কল স্ক্রিনের ওপরের বাঁ দিকে রেকর্ড করার বোতাম পাবেন। সেটিতে ক্লিক করলে ভিডিও রেকর্ড হওয়া শুরু হবে। মিটিং শেষ হলে জুম স্বয়ংক্রিয়ভাবে ফাইলটি সেভ করবে।

কোনো কারণে রেকর্ডিং বন্ধ করতে চাইলে স্ক্রিনের নিচের দিকে পজ বা স্টপ রেকর্ডিংয়ে ক্লিক করুন। ফাইল সেভ করার পর চাইলে নিজে দেখতে পারেন, আবার ই-মেইলে অন্য কারও কাছে পাঠাতেও পারেন।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *