রান্নাঘরে থাকা নিত্যপ্রয়োজনীয় উপকরণ থেকে যেভাবে মুখের দাগ দূর করবেন?

Mysepik Webdesk: মুখে, বিশেষ করে দুই গালে, কপালে, গলায়, পিঠে একটা বয়সের পর দাগ-ছোপ পড়ে মোটামুটি সব মহিলারই। তাছাড়াও ধুলো-ময়লা, প্রখর রোদ ও দূষণের কারণে মুখের ত্বকে দেখা দেয় পিগমেন্টেশন সমস্যা। তবে যাঁরা নিয়মিত ত্বকের যত্ন নেন, রোদের হাত থেকে সুরক্ষা নেওয়ার ব্যবস্থা করেন, তাঁরা দীর্ঘদিন এই ধরনের স্পটের হাত থেকে নিজেদের বাঁচাতে সক্ষম হন। তবে সতর্ক থাকতে হবে, এ দাগ যাতে মুখে বসে না যায়। অর্থাৎ স্থায়ী হয়ে না যায়। তাই ত্বকের যত্নআত্তির ব্যাপারে কোনওরকম সমঝোতা না করাই ভালো। তবে মুখ থেকে এই দাগ দূর করতে খুব বেশি কাঠখড় পোড়ানোরও প্রয়োজন নেই। রান্নাঘরে থাকা নিত্যপ্রয়োজনীয় উপকরণ থেকেই মিলবে এর সমাধান।

আরও পড়ুন: মানবদেহে সফলভাবে শূকরের কিডনি প্রতিস্থাপনে নতুন নজির মার্কিন সার্জনদের

আলুর খোসার গুণ জানলে আর নষ্ট করবেন না আলুর খোসা !! Bangla Health Tips -  YouTube

আলু: মুখের কালো দাগ দূর করতে আলু খুব উপকারী। আলুতে থাকে ক্যাটেকোলেজ নামক একধরনের উপাদান, যা ত্বক উজ্জ্বল করতে এবং রোদে পোড়াভাব দূর করতে সাহায্য করে। মেছতার কঠিন দাগও দূর করতে আলুর রস ব্যবহার করতে পারে। মুখের কালো দাগ দূর করতে আলুর খোসা ছাড়িয়ে জলে ধুয়ে একটু মোটা করে টুকরো করে নিতে হবে। এবারে হালকাভেজা ত্বকে কালো দাগের উপরে আলুর টুকরোগুলো চক্রাকারে ঘষতে হবে। এক মাস প্রতিদিন দুবার এ পদ্ধতিতে আলু ব্যবহার করলে দাগছোপ চলে যাবে।

9 Benefits and Uses of Lemon Peel

লেবু: লেবুতে রয়েছে সাইট্রিক অ্যাসিড, যা প্রাকৃতিকভাবে ব্লিচ করে ত্বক। তাই ত্বকের দাগছোপ দূর করতে লেবু বেশ কার্যকর। এ জন্য একটি বাটিতে লেবুর রস নিয়ে পরিষ্কার তুলো সরাসরি এ রসে ভিজিয়ে দাগের ওপর লাগাতে হবে। যদি ত্বক বেশি সেনসিটিভ হয়, তবে সামান্য জল মিশিয়ে নেওয়ায় ভালো। অথবা লেবুর রসের সঙ্গে সমপরিমাণ মধু মিশিয়ে নিলেও চলবে। ১০ থেকে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে। নিয়মিত ব্যবহার করলে মুখের কালো দাগ দূর হবে।

আরও পড়ুন: বধির দিবসে হই অঙ্গীকারবদ্ধ, শব্দদূষণকে করি জব্দ

HD wallpaper: Peels, Tangerines, Screw, Oranges, fresh juice, citrus trees  | Wallpaper Flare

কমলালেবুর খোসা: মুখ থেকে বলিরেখা দূর করে ত্বক টানটান রাখতে চান? বেছে নিন কমলালেবু। কমলায় প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডান্ট রয়েছে যা আপনার ত্বককে ফ্রি র‍্যাডিকালের হামলা থেকে রক্ষা করে, কাছে ঘেঁষতে দেয় না বলিরেখা ও বয়সের দাগ। কমলালেবুর খোসায় থাকা ভিটামিন সিও ত্বকের দাগছোপ দূর করতে সাহায্য করে। কমলালেবুর খোসা স্ক্রাব হিসেবেও বেশ ভালো। কমলালেবুর খোসা শুকিয়ে গুঁড়ো করে স্ক্রাব তৈরি করা যায়। ভালো ফল পেতে এর সঙ্গে কিছুটা লেবুর রস, দুধ ও মধু মিশিয়ে ফেস প্যাক হিসেবে ব্যবহার করুন। এ স্ক্রাব মুখে লাগিয়ে ২০ মিনিট রেখে দিতে হবে। এটি দিনে একবার ব্যবহার করলে দাগছোপ দূর হওয়ার সঙ্গে ত্বক কোমল ও উজ্জ্বল হবে।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *