বিপুল কর্মসংস্থানের সুযোগ, রাজ্য সরকার গড়তে চলেছে ১০০টি শিল্প পার্ক

Industrial Park

Mysepik Webdesk: বিধানসভা ভোট যত এগিয়ে আসছে, রাজ্য সরকার ততই জনমুখী হচ্ছে। একের পর এক কর্মসংস্থান তৈরী করতে চলেছে। মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার এবারে ১০০টি ক্ষুদ্র ও মাঝারি শিল্প পার্ক গঠনের মধ্যে দিয়ে বিপুল কর্মসংস্থানের সুযোগ করে দিতে চলেছে। সূত্রের খবর, বুধবার মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে। রাজ্য সরকার ইতিমধ্যে ২০ একর জমিতে ন্যূনতম ২০টি উদ্যোগ গড়ে তুলতে আগ্রহী হয়েছে।

আরও পড়ুন: ৬৪২টি শূন্যপদে মেডিক্যাল টেকনোলজিস্ট নিয়োগ করবে পশ্চিমবঙ্গ সরকার

নবান্ন সূত্রে খবর, রাজ্য সরকার এই শিল্পসংস্থাগুলির জন্যে বিনামূল্যে পাওয়ার স্টেশনও তৈরি করে দেবে। পার্কে মূল রাস্তা থেকে প্রজেক্ট পর্যন্ত দেড় কিলোমিটার রাস্তাও তৈরি করে দেবে রাজ্য সরকার। শুধু তাই নয়, শিল্প সংস্থাগুলিকে আগ্রহী করে তুলতে নতুন হারে ইনসেনটিভ দেবে। ইনসেনটিভ নিয়ে রাজ্য মন্ত্রিসভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে, ২০ একর থেকে ৩৯ একর পর্যন্ত ২ কোটি টাকা, ৪০ একর থেকে ৫৯ একর পর্যন্ত ৪ কোটি টাকা, ৬০ একর থেকে ৭৯ একর পর্যন্ত ৬ কোটি টাকা, ৮০ একর থেকে ১০০ একর পর্যন্ত ৮ কোটি টাকা ও ১০০ একরের ঊর্ধ্বে ১০ কোটি টাকা ইনসেন্টিভ দেওয়া হবে।

আরও পড়ুন: রাষ্ট্রসংঘে ফের সেরার স্বাকৃতি পেল রাজ্যের ‘সবুজ সাথী’ ও ‘উৎকর্ষ বাংলা’ প্রকল্প

রাজ্য সরকারের পক্ষ থেকে এই সংস্থাগুলির জন্য জমি বাবদ স্ট্যাম্প ডিউটিও মকুব করা হবে বলে জানা গিয়েছে। এই বিষয়ে রাজ্যের স্বরাষ্ট্র সচিব আলাপন বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ‘এই ক্ষেত্রগুলিতে ইতোমধ্যেই ব্যাপক কর্মসংস্থান হয়েছে। আরও সংস্থান বাড়াতেই ক্ষুদ্র ও মাঝারি শিল্প পার্ক তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *