আই লিগ: রিয়েল কাশ্মীরে আফগান জাতীয় দলের ফুটবলার ফখরুদ্দিন আমিরি

Mysepik Webdesk: জহিব ইসলাম আমিরি, যিনি পরিচিত হারুন ফখরুদ্দিন আমিরি নামে, রিয়েল কাশ্মীর এফসিতে যোগ দিয়েছেন। গত আই লিগ মরশুমে তিনি গোকুলাম কেরল এফসির হয়ে খেলেছিলেন। তিনি একটি মরশুমে মালাবারিয়ানদের হয়ে ১২টি ম্যাচে প্রতিনিধিত্ব করেছিলেন। তিনি আইএসআইএল এবং আই লিগ উভয় ক্ষেত্রেই ছাপ ফেলেছিলেন বলে ভারতীয় ফুটবল সার্কিটের একটি পরিচিত নাম।

আরও পড়ুন: মিশরের প্রথম মহিলা হিসাবে পুরুষদের ফুটবল টিমে কোচিং করাবেন ফায়জা হিদার

২০১১ সালে তিনি মুম্বই এফসি-র হয়ে খেলতে ভারতে পা রেখেছিলেন। ডিফেন্সের অন্যতম ভরসা হয়ে উঠেছিলেন তিনি। এফপিএআই (ফুটবল প্লেয়ার্স অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া)-এর প্লেয়ার অফ দ্য সিজনে ভূষিত হয়েছিলেন। পরের মরশুমে এই আফগান ফুটবলার ডেম্পো এসসি-তে যোগ দিয়েছিলেন এবং ১৬ ম্যাচ খেলেছিলেন। আইএসএলে এফসি গোয়ায় খেলেছিলেন লোনে। এরপরে ডিএসকে শিবাজিয়ান্স এবং চেন্নাই সিটি এফসি-র হয়েও খেলেছিলেন।

আরও পড়ুন: পশ্চিমবঙ্গ ফুটবল সিজন বুক ২০১৯-২০ প্রকাশিত

আমিরির দেশের হয়ে ৪৮টি ম্যাচ খেলেছেন। ২০১৩ সালে ভারতের বিপক্ষে সাফ কাপে আফগানিস্তান ২-০ ব্যবধানে জিতেছিল। সেই ম্যাচে আফগান দলের সদস্য ছিলেন আমিরি। ২০১৪ সালের মালদ্বীপে অনুষ্ঠিত এএফসি চ্যালেঞ্জ কাপেও আমিরি খেলেছিলেন। ২২ মে তুর্কমেনিস্তানের বিপক্ষে আফগানিস্তান ৩-১ গোলে জিতেছিল। প্রথম গোলটি করেছিলেন ১৯৯০ সালের ১৫ ফেব্রুয়ারি কাবুলের একটি দরিদ্র পরিবারে জন্মানো আমিরি।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *