Latest News

Popular Posts

বিপদ লুকিয়ে ICF কোচে! দ্রুত বদল ঘটিয়ে দূরপাল্লার ট্রেনগুলিতে LHB কোচ লাগানোর প্রক্রিয়া শুরু

বিপদ লুকিয়ে ICF কোচে! দ্রুত বদল ঘটিয়ে দূরপাল্লার ট্রেনগুলিতে LHB কোচ লাগানোর প্রক্রিয়া শুরু

Mysepik Webdesk: উত্তরবঙ্গের ময়নাগুড়িতে ভয়াবহ ট্রেন দুর্ঘটনার পর থেকে নড়েচড়ে বসেছে ভারতীয় রেল। ভারতীয় রেলের অন্দরেই প্রশ্ন উঠতে শুরু করেছে, রেলের ব্যস্ত জোনগুলিতে চলা ট্রেনগুলিতে এখনও কেন ICF কোচগুলি বদল ঘটিয়ে LHB কোচ ব্যবহার করা হচ্ছে না। ইতিমধ্যেই এই বিষয়ে ভিডিও কনফান্সেরিং করে রেলের সমস্ত জোনের শীর্ষ আধিকারিকরা বৈঠক করেছেন। সেই বৈঠকের পর থেকেই ভারতীয় রেলে অন্যতম ব্যস্ত জোনগুলিতে যে দূরপাল্লার ট্রেন চলে, সেগুলিতে LHB কোচ লাগানোর প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।

আরও পড়ুন: যাত্রীদের শিষ্টাচার শেখাচ্ছে ভারতীয় রেল, দূরপাল্লার ট্রেনে জারি একাধিক নির্দেশিকা

পূর্ব রেল সূত্রে খবর, তাদের কাছে এই মুহূর্তে যতগুলি ট্রেন রয়েছে, সেগুলির মধ্যে ৫৮ শতাংশ ট্রেনে ICF কোচ রয়েছে। সংখ্যার বিচারে যা দাঁড়াচ্ছে ৯১টি। ৬৫টি রয়েছে LHB কোচ। হাওড়া-শিয়ালদহ-আসানসোল ডিভিশনটি হল পুব রেলের সবচেয়ে ব্যস্ততম ডিভিশন। ওই ডিভিশনে যে কটি ট্রেন চলাচল করে, সেগুলিতে দ্রুত LHB কোচে রূপান্তরিত করার কাজ চলছে। বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে দূরপাল্লার ট্রেনগুলিতে। সবার আগে সেগুলিতে LHB কোচ সংযুক্ত করার কাজ চলছে। পরবর্তী সময়ে ধাপে ধাপে অন্যান্য ট্রেনগুলিতে LHB কোচ সংযুক্ত করা হবে।

আরও পড়ুন: সোমবার থেকে মহারাষ্ট্রে খুলে যাচ্ছে সব স্কুল, বাংলায় কবে?

পূর্ব রেলের পাশাপাশি দক্ষিণ-পূর্ব রেলও কোচ বদলানোর প্রক্রিয়া শুরু করেছে। প্রথম পর্যায়ে আটটি ট্রেনের কোচ বদলানোর কাজ শুরু করেছে দক্ষিণ-পূর্ব রেল। তাম্রলিপ্ত এক্সপ্রেস, হাওড়া-পুরুলিয়া এক্সপ্রেস, হাওড়া-রাঁচি এক্সপ্রেসের মতো ট্রেনগুলি থেকে ICF কোচ সরিয়ে LHB কোচ লাগানো হচ্ছে। এছাড়াও উত্তর-পূর্ব সীমান্ত রেল ইতিমধ্যেই সিকিম-মহানন্দা এক্সপ্রেসের কোচ বদল করে দিয়েছে। গোটা বিষয়টি করা হচ্ছে যাত্রী সংখ্যার বিচারে। যে রুটে যাত্রী সংখ্যা বেশি, কোচ বদল করার প্রক্রিয়া সেই রুটেই সবার আগে করা হচ্ছে।

টাটকা খবর বাংলায় পড়তে লগইন করুন www.mysepik.com-এ। পড়ুন, আপডেটেড খবর। প্রতিমুহূর্তে খবরের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি লাইক করুন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *