কেউ করোনা পরীক্ষা করাতে চাইলে ব্যবস্থা করতে হবে রাজ্যকে : ICMR

ICMR

Mysepik Webdesk: কেউ কোভিড টেস্ট করাতে চাইলে, তার ব্যবস্তা রাজ্য সরকারকে করতে হবে বলে অ্যাডভাইসরি দিল আইসিএমআর। তবে ICMR এর তরফে এই সংক্রান্ত কোন নির্দেশিকা জারি করা হয়নি, তা পুরোপুরি রাজ্যের উপর ছেড়ে দেওয়া হয়েছে। বিশেষ করে যারা অন্য রাজ্যে যাচ্ছেন, যাদের কোভিড নেগেটিভ রিপোর্ট লাগবে, তারা চাইলেই যাতে টেস্ট করতে পারে সেই ব্যবস্থা করতে রাজ্যদের অনুরোধ করেছে কেন্দ্রীয় সংস্থাটি।

আরও পড়ুন: নিজেদের অবস্থানে অনড় ভারত ও চিন, সমাধানসূত্র মিললো না মস্কোর বৈঠকে

এছাড়াও কনটেনমেন্ট জোন গুলিতে সবার অ্যান্টিজেন টেস্ট করা উচিত বলেও সমস্ত রাজ্য প্রশাসনকে সুপারিশ করেছে আইসিএমআর। কোভিড টেস্ট হয়নি বলে কিংবা টেস্টিং ব্যবস্থা নেই বলে কোনও গর্ভবতী মহিলাদের ফেরানো যাবে না, সেই সঙ্গে আপৎকালীন চিকিৎসা বন্ধ করা যাবে না, জানিয়ে দিয়েছে আইসিএমআর।

আরও পড়ুন: বুলেট ট্রেনের সামনে করোনা

নন কন্টেনমেন্ট জোনে যাদের করোনার লক্ষণ নেই, অথচ হাই রিস্কে আছেন, তাদের অ্যান্টিজেন পরীক্ষার সুপারিশ করেছেন। আর যাদের শরীরে করোনার লক্ষণ আছে, তাদের অবশ্যই আরটি-পিসিআর পরীক্ষা করা উচিত, বলে জানিয়েছেন আইসিএমআর।

আইসিএমআর তরফ থেকে জানানো হয়েছে, করোনা পরীক্ষার পর সুস্থ হয়ে গেলে ফের পরীক্ষা করার দরকার নেই। তবে নেগেটিভ টেস্টের পরেও যদি ফের লক্ষণ দেখা যায়, তাহলে আবার টেস্ট করার সুপারিশ করা হয়েছে।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *