কৃষকদের দাবি মানা না হলে নতুন বছরের জানুয়ারিতে ফের একবার অনশনে বসবেন আন্না হাজারে

Mysepik Webdesk: তাঁর প্রকৃত নাম কিসান বাবুরাও হজারে। প্রখ্যাত সমাজসেবী। মানুষ তাঁকে আন্না হাজারে নামে চেনেন। তিনি কৃষকদের পাশে দাঁড়িয়ে কেন্দ্রীয় সরকারকে হুঁশিয়ারি দিয়ে জানিয়েছেন, যদি কেন্দ্রীয় সরকার কৃষকদের সমস্যা নিয়ে দৃঢ় কোনও সিদ্ধান্ত নেয় তবে আগামী মাসে তিনি দিল্লিতে তাঁর প্রতিবাদ আবার শুরু করবেন। সরকারকে এ বিষয়ে অবহিতও করেছেন তিনি। মহারাষ্ট্রের আহমেদনগর জেলার রালেগান সিদ্ধি গ্রামে আন্না হাজারে বলেছেন যে, তিনি তাঁর প্রতিবাদকে ‘পুনরায় শুরু’ করবেন। এই বিষয়ে আন্না হাজারে কেন্দ্রীয় সরকারকে একটি চিঠিও লিখেছেন। শোনা যাচ্ছে যে, আন্দোলনরত কৃষকদের দাবি সরকারের তরফ থেকে মানা না হলে তবে তিনি ফের একবার অনশনে বসবেন। যদিও ৮৩ বছরের এই সমাজকর্মীর আন্দোলনের তারিখ সম্পর্কে এখনও কিছু জানানো হয়নি।

আরও পড়ুন: বর্ডারে আন্দোলনরত কৃষকরা পাবেন বিনামূল্যে Wifi, ঘোষণা কেজরিওয়ালের

সোশ্যাল অ্যাক্টিভিস্ট হাজরে জানিয়েছেন যে, তিনি গত তিন বছর ধরে কৃষকদের পক্ষে রয়েছেন। তাদের দাবি-দাওয়া নিয়ে সরকারের কাছে বিক্ষোভও জানিয়ে যাচ্ছেন। তবে সরকার এই সমস্যাগুলি সমাধানের কোনও পদক্ষেপ নেননি। তিনি বলেছেন, “আমি ২০১৮-র ২১ মার্চ প্রথমবার দিল্লির রামলীলা ময়দানে কৃষকদের সম্পর্কিত বিভিন্ন দাবিতে অনশনে বসেছিলাম। সপ্তম দিনে তৎকালীন কৃষিমন্ত্রী গজেন্দ্র সিংহ শেখাওয়াত, তৎকালীন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ আমার সঙ্গে দেখা করতে এসেছিলেন। সেই সময় তাঁরা দাবি মেনে নেওয়ার বিষয় লিখিত সম্মতিও দিয়েছিলেন। তবে তা বাস্তবায়িত হয়নি।”

আরও পড়ুন: ফের ৩০ ডিসেম্বর কৃষকদের সঙ্গে বৈঠক কেন্দ্রের

আন্না হাজারে আরও বলেন, “ফলস্বরূপ আমি আবার ৩০ জানুয়ারি ২০১৯-এ রালেগান সিদ্ধিতে অনশনে বসেছিলাম। এরপরেও কেন্দ্রীয় কৃষিমন্ত্রী রাধামোহন সিং, প্রতিরক্ষা প্রতিমন্ত্রী সুভাষ ভামরে, ফড়নবিশ লিখিত আশ্বাস দিয়েছিলেন। কিন্তু দাবিগুলি কখনোই মেটেনি। আমি আবারও জানুয়ারিতে দিল্লিতে এই প্রতিবাদ আবার শুরু করবার সিদ্ধান্ত নিয়েছি, যা গত তিন বছর ধরে চলছে এবং এই বিষয়ে কেন্দ্রকে একটি চিঠি পাঠিয়েছি। আমি এই প্রতিবাদটি পুনরায় শুরু করার সিদ্ধান্তে অটল।”

আরও পড়ুন: এবার ভারতেও করোনাভাইরাসের নতুন স্ট্রেনের সন্ধান, বিলেতফেরত ছয় যাত্রী পজিটিভ

তিনি ১৪ ডিসেম্বর কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমারকে একটি চিঠি লিখে সতর্ক করে দিয়েছিলেন যে, এন এস স্বামীনাথন কমিশনের সুপারিশগুলি বাস্তবায়ন করা না হলে তিনি অনশন ধর্মঘটে যাবেন। উল্লেখ্য যে, বিজেপি নেতা এবং মহারাষ্ট্র বিধানসভার প্রাক্তন স্পিকার হরিভাউ বাগড়ে সম্প্রতি আন্না হাজারের সঙ্গে দেখা করেছিলেন। আন্না হাজারেকে তিনি কৃষক আইন সম্পর্কে বুঝিয়েছিলেন। যদিও কেন্দ্রীয় সরকারের আনা তিনটি কৃষি আইন বাতিলের দাবিতে আন্না হাজারে ৮ ডিসেম্বর কৃষকদের ডাকা ভারত বন্‌ধকে সমর্থন জানিয়েছিলেন।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *