পুজোয় টাটকা খাবার খেতে চাইলে বেছে নিতে পারেন এই পদগুলো

south indian food

Mysepik Webdesk: পুজো মানেই খাওয়া দাওয়া আর বন্ধুদের সঙ্গে দেদার আড্ডা। আর এই সময়ে ভুরি ভোজের জন্যে বেশির ভাগ মানুষকে বাইরের খাবারের উপর নির্ভর করতে হয়। কারণ পুজোয় বেশ কিছুটা অয়োময় রাস্তাতে কাটাতে হয়। তবে শুধু তাই নয়, এই সময়ে পরিবারের মহিলারাও রান্না না করার নানান বাহানা খুঁজতে থাকে। তারাও চাই পুজোর চারটে দিন পরিবারের সঙ্গে বাইরে ঘুরে খাওয়া দাওয়াতও সেরে আসতে। ফলে এই পরিস্থিতিতে রাস্তায় খাবার খাওয়া ছাড়া আর কোনও উপায় থাকে না। কিন্তু বাইরের খাবার খাওয়ার ফলে শরীর খারাপ হওয়ার সম্ভবনা থাকে। আর পুজোতে যেহেতু খাবার দোকানে বিক্রি বেশি, তাই আগে থেকেই অনেক বেশি খাবার বানিয়ে রাখতে হয় তাদের। ফলে কখনও তা শেষ হয় আবার কখনও তা শেষ হয় না। এই খাবার স্বাস্থ্যের জন্য ক্ষতিক্ষর।

আরও পড়ুন: পুজোয় যত খুশি ভূরিভোজ করুন, সুস্থ থাকার জন্য রইল টিপস

এই পরিস্থিতিতে পুজোর সময় শরীর সুস্থ রাখতে বেছে নিতে পারেন এই খাবারগুলো:

১) পুজোতে ঘুরতে বেরিয়ে রাস্তার দোকানে কিংবা কোনও রেস্তোরাতে খেতে গেলে অবশ্য বেছে নিন চাইনিজ। কারণ এই খাবারটি আগে থেকে রান্না করে রাখা যায় না, সঙ্গে সঙ্গে বানিয়ে দিতে হয়। ফলে নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে না।

২) মিষ্টির দোকানে চাট, কচুরী প্রভৃতি খাবার খাওয়া যেতে পারে। কারণ এই ধরনের খাবারগুলো মিষ্টির দোকানেও গরম গরম তৈরী করা হয়।

আরও পড়ুন: পুজো মানেই খাওয়াদাওয়া, কী কী থাকতে পারে সেই লিস্ট দেখে নিন একনজরে

৩) ফুচকা-পাপড়ি চাট তো থাকবেই। কিন্তু শরীর ভালো রাখতে রাস্তার তৈরী তেলে ভাজা এড়িয়ে যাওয়াটাই ভালো। কারণ রাত জাগার ক্ষেত্রে টেলি ভাজা থেকে হজমের সমস্যা দেখা দিতে পারে।

৪) সাউথ ইন্ডিয়ান ফুড যেমন ধোসা, বড়া খেতে পারেন। কারণ এই খাবার গুলিও গরম গরম তৈরী করে দেওয়া হয়।

৫) মেদ নিয়ে খুব বেশি চিন্তা না থাকলে আইস্ক্রিম, পেস্ট্রি, কেক খাদ্যতালিকাতে রাখতেই পারেন। তবে রাস্তার ধরে বরফ ব্যবহার করা হয় এমন ধরনের পানীয় কিংবা আইস্ক্রিম না খাওয়াই ভালো।

তবে পুজোর দিনগুলোতে চেষ্টা করবেন দুপুরে বাইরে খেতে, রাতে নয়। কারণ অধিকাংশ জায়গায় সকালে বেশি করে খাবার বানিয়ে রাখা হয়, যাতে সেই খাবার রাত পর্যন্ত চালিয়ে দেওয়া যায়। ফলে রাতে টাটকা খাবার পাওয়ার সম্ভবনা খুব কম থাকে যায়।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *