Latest News

Popular Posts

৫ দশক পর নিভতে চলেছে ইন্ডিয়া গেটের অমর জওয়ান জ্যোতি!

৫ দশক পর নিভতে চলেছে ইন্ডিয়া গেটের অমর জওয়ান জ্যোতি!

Mysepik Webdesk: ভারতের ইতিহাসের দীর্ঘ ৫০ বছরের সাক্ষী বহন করে চলা দিল্লির ইন্ডিয়া গেটের অমর জওয়ান জ্যোতি অবশেষে নিভতে চলেছে। আজ, শুক্রবার দিল্লির এই স্থানেই ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালের শিখার সঙ্গে মিলিত হবে এই অগ্নিশিখা। ভারতীয় সেনার তরফ থেকে এ কথা জানানো হয়েছে।

আরও পড়ুন: উইল না থাকলে বাবার সম্পত্তি পাবেন মেয়ে: সুপ্রিম কোর্ট

১৯৭১ সালের ভারত-পাকিস্তান যুদ্ধে শহীদ ভারতীয় সেনার স্মৃতি ও আত্মত্যাগের মর্যাদাস্বরূপ ইন্ডিয়া গেটের সামনে প্রজ্বলিত হয়ে আসছে এই অগ্নিশিখা। সেই সময় ভারতীয় সেনাদের জন্য একটি স্মারক হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল, যার আগুন আজ মনে করায় বীর ভারতীয় সেনাদের কথা। ভারত-পাক যুদ্ধে ভারতের জয় এবং তার ফলস্বরূপ স্বাধীন রাষ্ট্র হিসেবে বাংলাদেশের আত্মপ্রকাশ করার সাক্ষ্য বহন করে চলেছে অমর জওয়ান জ্যোতি। ১৯৭২ সালের ২৬ জানুয়ারি ভারতের সাধারণতন্ত্রের দিন এই অমর জওয়ান জ্যোতির উদ্বোধন করেছিলেন তৎকালীন ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী।

আরও পড়ুন: ইন্ডিয়া গেটে বসতে চলেছে নেতাজি সুভাষ চন্দ্র বসুর বিশাল মূর্তি

আজ, শুক্রবার বিকেলেই নিভিয়ে দেওয়া হবে অমর জওয়ান জ্যোতির শিখা। সেটিকে ইন্ডিয়া গেটের ওপারে ৪০০ মিটার দূরে ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালের অগ্নিশিখার সঙ্গে মিলিয়ে দেওয়া হবে। ২০১৯ সালের ২৫ ফেব্রুয়ারি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালের উদ্বোধন করেছিলেন। ২৫,৯৪২ জন ভারতীয় সেনার নাম গ্রানাইট পাথরে সোনালি অক্ষরে এখানে খোদাই করা রয়েছে।

টাটকা খবর বাংলায় পড়তে লগইন করুন www.mysepik.com-এ। পড়ুন, আপডেটেড খবর। প্রতিমুহূর্তে খবরের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি লাইক করুন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *