উষ্ণায়নের প্রভাবে আর মাত্র কয়েক বছরের মধ্যেই আগুনের গোলায় পরিণত হবে পৃথিবী

Mysepik Webdesk: বাড়ছে পৃথিবীর তাপমাত্রা। বিজ্ঞানীরা জানিয়েছেন, এই ক্রমবর্ধমান তাপমাত্রা বৃদ্ধি বা উষ্ণায়নের প্রভাবে আগামী এক শতকের মধ্যে পৃথিবীর উষ্ণতা বৃদ্ধি পাবে প্রায় পাঁচ কোটি গুণ। এর ফলে পাল্টে যাবে পৃথিবীর আবহাওয়া। আর এতে মানুষের পক্ষে বেঁচে থাকা প্রায় অসম্ভব হয়ে উঠবে। বিজ্ঞানীরা সতর্ক করে জানিয়েছেন, পৃথিবীতে যদি সঠিক সময়ে গ্রিন হাউস গ্যাসের পরিমাণ না কমে, তাহলে এই উষ্ণতা বৃদ্ধির হার কেউ আটকাতে পারবে না।

আরও পড়ুন: বার বার ফোনে হ্যাং করছে? করে ফেলুন এই তিনটি কাজ আর দেখুন কামাল

বিজ্ঞানীরা সমুদ্রপৃষ্ঠের নিচ থেকে একটি জীবাশ্ম উদ্ধার করে সেটির ওপর গবেষণা করে জানিয়েছেন যে, ডাইনোসরের সময় পৃথিবীতে একরকমের উষ্ণতা ছিল এবং কিভাবে ধীরে ধীরে উষ্ণতা বৃদ্ধি পেয়েছে। আবহাওয়ার এই পরিবর্তনের ধাপগুলিকে বিজ্ঞানীরা ‘‌হট হাউস’‌, ‘‌ওয়ার্ম হাউস’‌ ‘‌কুল হাউজ’ ও‌ ‘‌আইস হাউস’‌‌ বলে অভিহিত করেছেন।

আরও পড়ুন: কে আপনাকে ফোন করছে, এবার জানিয়ে দেবে গুগল

বিজ্ঞানীরা আরও জানিয়েছেন, এতদিন ধরে পৃথিবী ‘‌আইস হাউস’ স্তরে ছিল। এরপর গ্রিনহাউস গ্যাসের বহির্গমন বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে পৃথিবী ‘ওয়ার্ম হাউজ’ স্তরে পৌঁছে গিয়েছে। এরপর ধীরে ঘিরে ‘‌হট হাউস’ স্তরে পৌঁছে যাবে। ২৩০০ সালের মধ্যে পৃথিবীর উষ্ণতা এমন জায়গায় পৌঁছে যাবে যা গত পাঁচ কোটি বছর এই পৃথিবী দেখেনি। আর এই পরিবর্তনের সঙ্গে মানব জাতির মানিয়ে নেওয়া একপ্রকার অসম্ভব হয়ে পড়তে পারে।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *