মুম্বইয়ে মাস্ক না পরায় একদিনেই জরিমানা আদায় ২৯ লক্ষ টাকা

Mysepik Webdesk: এই মুহূর্তে ভারতে করোনাভাইরাস অনেকটা নিয়ন্ত্রণে আসলেও কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের মাথাব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছে মহারাষ্ট্র এবং কেরালা। কারণ ওই দু’টি রাজ্যে ফের বাড়ছে করোনা সংক্রমণের সংখ্যা। পাশাপাশি আরও বেশি দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে করোনার নয়া স্ট্রেন। আর সেই কারণেই রাজ্যবাসীকে করোনাবিধি মেনে চলার অনুরোধ জানিয়েছিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। তিনি জানান, আগামী আট দিনের মধ্যে পরিস্থিতি নিয়ন্ত্রণে না এলে ফের লকডাউনের পথে হাঁটতে পারে রাজ্য। শুধু তাই নয়, কড়া নিয়মের কথাও ঘোষণা করেন বৃহন্মুম্বই পুরসভার কমিশনার আইএস চাহাল। তিনি জানান, মাস্ক ছাড়া প্রকাশ্য স্থানে কাউকে দেখা গেলে ২০০ টাকা পর্যন্ত জরিমানা করা হবে।

আরও পড়ুন: আপনার বয়স ৪৫ এর বেশি? আপনি কী করোনার টিকা পেতে চান? জেনে নিন কীভাবে

Mumbai Police Chief's Fake News Alert Over Fine On Not Wearing Mask

এতো কিছু সত্ত্বেও মুম্বইবাসী মাস্ক পরার ক্ষেত্রে কতখানি উদাসীনতা দেখিয়েছে, তা জানা গেল সরকারি তথ্যে। জানা গিয়েছে, গত মঙ্গলবার, মাত্র একদিনেই ১৪,৬০০ জনকে মাস্ক না পরার জন্য জরিমানা করা হয়েছে। এর ফলে বৃহন্মুম্বই মিউনিসিপ্যাল কর্পোরেশনের কোষাগারে ২৯ লক্ষ টাকা সংগ্রহ হয়েছে। শুধু তাই নয়, গত বছরের মার্চ মাস অর্থাৎ, লকডাউন শুরুর সময় থেকে ১৫ লক্ষেরও বেশি লোককে মাস্ক না পরার জন্য জরিমানা করার ফলে বিএমসি ৩০ কোটি টাকা আদায় করেছে।

আরও পড়ুন: ফের একধাক্কায় অনেকটা বাড়ল গ্যাসের দাম

BMC to fine those without masks Rs 200 from today | Mumbai News - Times of  India

ইতিমধ্যেই করোনা সংক্রমণ আটকাতে বিশেষ ব্যবস্থা নিয়েছে মহারাষ্ট্র সরকার। রাস্তাঘাটে, রেলস্টেশনে মাস্কবিধি যাতে সবাই মেনে চলে, তার জন্য মার্শালের সংখ্যাও বাড়ানো হয়েছে বিএমসি-র তথ্য বলছে, গত কয়েকদিনে প্রতিদিন গড়ে ১৩ হাজার করে মানুষ মাস্ক না পরার জন্য জরিমানা দিচ্ছেন। যাদের জরিমানা দেওয়ার ক্ষমতা নেই, তাদেরকে দিয়ে রাস্তা ঝাঁট দেওয়ানোর মতো জনসেবামূলক কাজ করানো হচ্ছে। এতকিছু কড়াকড়ির মধ্যেও মানুষের হুঁশ ফেরে কিনা, সেটাই এখন দেখার বিষয়।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *