Latest News

Popular Posts

আয় বাড়াতে ভরসা সেই পণ্যবাহী ট্রেন, আরও ২৩৮০টি নতুন ইঞ্জিন তৈরির সিদ্ধান্ত রেলের

আয় বাড়াতে ভরসা সেই পণ্যবাহী ট্রেন, আরও ২৩৮০টি নতুন ইঞ্জিন তৈরির সিদ্ধান্ত রেলের

Mysepik Webdesk: শুধু যাত্রীবাহী ট্রেন নয়, আয় বাড়াতে আরও বেশি পরিমানে পণ্যবাহী ট্রেনের ওপর ভরসা রাখতে চাইছে ভারতীয় রেল। সেই কারণেই আগামী দুই অর্থবর্ষে ভারতের ৪টি লোকোমোটিভ ওয়ার্কসে ২৩৮০টি ইঞ্জিন তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল। ইতিমধ্যেই ভারতীয় রেলের তরফ থেকে এই বিষয়ে একটি নোটিফিকেশন জারি করা হয়েছে। ইঞ্জিন তৈরির দায়িত্ব পাচ্ছে চিত্তরঞ্জন লোকোমোটিভ, ডানকুনি, বারাণসী ও পাতিয়ালা লোকোমোটিভ ওয়ার্কস।

আরও পড়ুন: পরিচালক কমিটি থেকে ইস্তফা দিলেন Indigo-র অন্যতম কর্ণধার রাকেশ গঙ্গওয়াল

ভারতীয় রেলের তরফ থেকে ডিরেক্টর, মেক্যানিক্যাল ইঞ্জিনিয়ারিং কুমার সম্ভব জানিয়েছেন, মূলত WAP 7 ও WAG 9H ইঞ্জিন উৎপাদন করা হবে। এগুলির মধ্যে যাত্রীবাহী ট্রেনের জন্য উৎপাদন করা হবে ১০০ টি ইঞ্জিন। বাকি ২২৮০ ইঞ্জিন উৎপাদন করা হবে শুধুমাত্র পণ্যবাহী ট্রেনের জন্যে। যেহেতু শুধুমাত্র যাত্রী বহন করে ভারতীয় রেলের তেমন আয় হয় না, সেহেতু আয় বাড়াতে পণ্যবাহী ট্রেনের উৎপাদনের ওপর আরও জোর দিতে চাইছে ভারতীয় রেল।

আরও পড়ুন: হু হু করে বাড়ছে অপরিশোধিত তেলের দাম, দেশজুড়ে পেট্রল-ডিজেল আরও দামি হওয়ার আশঙ্কা

তবে, শুধুমাত্র নতুন ইঞ্জিন উৎপাদন নয়, পাশাপাশি আরও বাড়ানো হচ্ছে রেল রুটের সংখ্যা। একাধিক নতুন নতুন জায়গায় রেল লাইন পাতারও পরিকল্পনা রয়েছে রেলের। ভারতীয় রেল জানাচ্ছে, বর্তমানে বহু বেসরকারি সংস্থা তাদের পণ্য পরিবহনের জন্য ভারতীয় রেলের ওপর নির্ভরশীল হয়ে পড়েছে। ফলে, আগামীদিনে ক্রমবর্ধমান চাহিদার কথা মাথায় রেখে আরও বেশি বেশি করে পণ্যবাহী ট্রেন চালাতে চাইছে ভারতীয় রেল।

আরও পড়ুন: রুশ-ইউক্রেন যুদ্ধের পার্শ্বপ্রতিক্রিয়া: অপরিশোধিত তেলের দাম ১০০ ডলার ছাড়িয়ে যেতে পারে, বন্ধ হয়ে যেতে পারে প্রাকৃতিক গ্যাসের সরবরাহ

ভারতীয় রেল সূত্রে খবর, চিত্তরঞ্জন লোকোমোটিভ ফ্যাক্টরি আগামী দুই বছর ৪৫০টি করে মোট ৯০০টি পণ্যবাহী ট্রেনের ইঞ্জিন উৎপাদন করবে। ডানকুনি করবে দুই বছরে ৯০টি করে ১৮০টি। বারাণসী লোকোমোটিভ করতে চলেছে দুই বছরে ৪৫০টি করে ৯০০টি। আর পাতিয়ালা লোকোমোটিভ করতে চলেছে ১৫০টি করে মোটি ৩০০টি পণ্যবাহী ট্রেনের ইঞ্জিন উৎপাদন। পাতিয়ালা লোকোমোটিভ ওয়ার্কস ৫০টি করে এই WAP 7 উৎপাদন করা হবে। ভারতীয় রেলের দাবি, এই সিদ্ধান্তের ফলে একদিকে যেমন পণ্যবাহী ট্রেনের চাহিদা পূরণ করা সম্ভব হবে, অন্যদিকে তেমনি রেলের ভাঁড়ারে আয়ের পরিমানও বাড়বে।

টাটকা খবর বাংলায় পড়তে লগইন করুন www.mysepik.com-এ। পড়ুন, আপডেটেড খবর। প্রতিমুহূর্তে খবরের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি লাইক করুন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *