মোবাইলের 4G ডেটা স্পীডের নিরিখে বাংলাদেশ, নেপালেরও পরে রয়েছে ভারতের নাম

Mysepik Webdesk: সম্প্রতি মোবাইল ইন্টারনেট স্পিড সংক্রান্ত সমীক্ষা Ookla-র Speedtest Global Index-এর একটি রিপোর্ট প্রকাশ্যে এনেছে। সেই রিপোর্টে দেখা গিয়েছে, মোবাইল ইন্টারনেট স্পীডের নিরিখে ভারতকে পেছনে ফেলে দিয়েছে বাংলাদেশ। শুধু তাই নয়, নেপালও এগিয়ে রয়েছে ভারতের থেকে। সেপ্টেম্বরে দেশের মোবাইল ডেটা স্পিড আরও দুই ধাপ নেমে গিয়েছে। বিশ্বে ভারতের স্থান এখন ১৩১ নম্বরে।

আরও পড়ুন: সফলভাবে ISRO-র অত্যাধুনিক স্যাটেলাইট EOS-01 রওনা দিল পৃথিবীর কক্ষপথে

Step-by-Step Guide to Increase Internet Speed on Your Mobile Phone! -  Strange Love LiveStrange Love Live

এই সমীক্ষাটি করা হয়েছিল মোট ১৩৮ টি দেশের মধ্যে। দেখা গিয়েছে, মোট ১৩৮ টি দেশের মধ্যে ভারতের স্থান ১৩১ নম্বরে। তবে ব্রডব্যান্ডের ক্ষেত্রে অবশ্য ভারতের অবস্থান কিছুটা হলেও ভালো। ব্রডব্যান্ডের স্পীডের নিরিখে ভারতের স্থান বিশ্বের ১৭৫ টি দেশের মধ্যে ৭০ নম্বরে। Ookla-র Speedtest Global Index-এর পরিসংখ্যান অনুযায়ী, ভারতে মোবাইল ইন্টারনেটের স্পিড ডাউনলোডের ক্ষেত্রে গড়ে ১২.০৭ এমবিপিএস এবং আপলোডিং স্পিড গড়ে ১১.৩০ এমবিপিএস।

আরও পড়ুন: বাতাসের কার্বন ডাই-অক্সাইড দিয়ে ‘ময়দা’ বানালেন বিজ্ঞানীরা

Working From Home Due to Coronavirus? Check These Top Broadband Plans to  Get Fast Internet Services

ভারতের আগে রয়েছে নেপালের নাম। নেপালের র্যাংকিং ১১৮। নেপালে মোবাইল ইন্টারনেটের স্পিড ডাউনলোডের ক্ষেত্রে গড়ে ১৭.১২ এমবিপিএস এবং আপলোডিং স্পিড গড়ে ১০.৬১ এমবিপিএস। মোবাইল ডেটা স্পিডের হিসেবে সবার প্রথমেই আছে দক্ষিণ কোরিয়া। সে দেশে মোবাইল ডেটা স্পিড গড়ে ১২১ এমবিপিএস। দক্ষিণ কোরিয়ার ব্রডব্যান্ড স্পিড ভারতের থেকে থেকে দ্বিগুণ। ব্রডব্যান্ড স্পিডের হিসাবে সবার প্রথমে রয়েছে সিঙ্গাপুর। সেখানে ব্রডব্যান্ড স্পিড ২২৬.৬০ Mbps।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *