না ফেরার দেশে ‘পঞ্চাশ বছরের উত্তম কুমার’ অজিবাদে বাবালাদে

Mysepik Webdesk: প্রবাদপ্রতিম বাঙালি কোচ অমল দত্ত তাঁকে বলেছিলেন ‘পঞ্চাশ বছরের উত্তম কুমার’। মাঝ মরশুমে সবুজ মেরুন জার্সি চাপাতে কলকাতায় হাজির হয়েছিলেন তিনি। তিনি প্রাক্তন ‘সুপার ইগলস’ ডিফেন্ডার, অজিবাদে বাবালাদে। অনেক মোহনবাগান সমর্থকদের কাছে তিনি ছিলেন ‘বাবলা দে’ । সেই বাবলাদে ৪৮ বছর বয়সে শুক্রবার নাইজেরিয়ার ওয়ো রাজ্যের রাজধানী ইবাদানে প্রয়াত হয়েছেন। প্রাক্তন শ্যুটিং স্টার মিডিয়া অফিসার জুব্রিল আওলোওও (Jubril Awolowo) প্রিমিয়াম টাইমসে বাবালাদে-র মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

আরও পড়ুন: বার্সাতেই মেসি

Former Super Eagles Defender,Ajibade Babalade Passes On – Radio Nigeria  Positive FM 102.5 Akure

অজিবাদে বৃহস্পতিবার অসুস্থ হয়ে পড়েছিলেন এবং তাঁকে বিশ্ববিদ্যালয় কলেজ হাসপাতাল ইবাদানে নিয়ে যাওয়া হয়। যেখানে শুক্রবার তিনি মারা যান। অবসরপ্রাপ্ত এই ডিফেন্ডার সেনেগালে ১৯৯২ সালের আফ্রিকা কাপ অফ নেশনস-এর নাইজেরিয়া দলে ছিলেন, যেখানে তাঁর দল ব্রোঞ্জ জিতেছিল। প্রাক্তন সুপার ইগলস এবং ৩এসসি (3SC) ডিফেন্ডার অজিবাদে বাবলাদে-র মৃত্যুর কারণ কার্ডিয়াক অ্যারেস্ট বলে নিশ্চিত করা হয়েছে। মৃত্যুর আগে পর্যন্ত তিনি নাইজেরিয়া ন্যাশনাল লিগের শ্যুটিং স্টার স্পোর্টস ক্লাবের টিম ম্যানেজার ছিলেন।

নব্বইয়ের দশকে বাবালাদে নাইজেরিয়ার জাতীয় দলের হয়ে খেলেছিলেন। তিনি কেরিয়ারের শেষ দিকে দক্ষিণ কোরিয়া, আইভরি কোস্ট, অস্ট্রিয়া, নাইজেরিয়া বিভিন্ন ক্লাব খেলতেন। এই নাইজিরীয় ডিফেন্ডার ভারতে মোহনবাগান অ্যাথলেটিক ক্লাবের হয়ে ২০০৫ মরশুমে শেষবারের মতো খেলে বুট তুলে রাখেন।

Ashim strike takes listless Bagan past JCT - NFL - Babalade fails to  impress; Noel Wilson adjudged MoM

প্রসঙ্গত, এই প্রাক্তন-নাইজেরিয়ার ডিফেন্ডার ১৯৯৬ সালে ক্যাফ চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ৩এসসি-র হয়ে খেললেও তারা ইজিপ্সিয়ান প্রিমিয়ার লিগের দল জামালেকের কাছে হেরে গিয়েছিল। স্টর্ম গ্রাজের সঙ্গে অস্ট্রিয়ায় তাঁর যোগসূত্র ছিন্ন করে বাবালাদে ২০০৪ সালে ৩এসসি-তে ফিরে আসার আগে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে খেলেছিলেন।

Facebook Twitter Email Whatsapp

One comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *