সময় আসলেই পূর্ণ রাজ্যের মর্যাদা পাবে জম্মু-কাশ্মীর, আশ্বাস অমিত শাহের

Mysepik Webdesk: ২০১৯ সালের ৫ অগস্ট জম্মু-কাশ্মীরে রদ হয়ে গিয়েছিল ৩৭০ ধারা। জম্মু-কাশ্মীরকে ঘোষণা করা হয়েছে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে। এরপর কেটে গিয়েছে ১৭ মাস। তবে জম্মু-কাশ্মীরে ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা রদের পর কেন্দ্র যে সব প্রতিজ্ঞা করেছিল, সেগুলির কী হল? এদিন জম্মু ও কাশ্মীর পুনর্গঠন বিল নিয়ে কংগ্রেস সাংসদ অধীর চৌধুরী সংসদে প্রশ্ন তোলেন। তাঁর এই প্রশ্নের উত্তর দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। দিনক্ষণ ঘোষণা না করেই তিনি জানালেন, সঠিক সময় আসলে অবশ্যই জম্মু-কাশ্মীরকে পূর্ণ রাজ্যের মর্যাদা দেওয়া হবে।

আরও পড়ুন: জঙ্গিগোষ্ঠীর নিশানায় অজিত ডোভাল, উঠে এলো চাঞ্চল্যকর তথ্য

Image result for adhir chowdhury perlament

এদিন সংসদে দাঁড়িয়ে অমিত শাহ আরও বলেন, “বিরোধীরা আমাদের প্রশ্ন করছেন, ২০১৯ সাল থেকে আমরা জম্মু ও কাশ্মীরে কী করেছি? ৩০৭ ধারা রদের পর ১৭ মাস কেটে গিয়েছে এবং সেটার উত্তর চাইছেন। আমি আপনাদেরকে বলছে, আপনারা ৭০ বছরেধরে কী করেছেন? সেটা কখনও বিচার করে দেখেছেন? যদি আপনারা ঠিকভাবে কাজ করতেন তাহলে আমাদের প্রশ্ন করতে হত না।” তিনি আরও জানান, “কাজের খতিয়ান তুলে ধরতে আমার কোনও আপত্তি নেই। যাঁরা প্রজন্মের পর প্রজন্মের ধরে শাসনের সুযোগ পেয়েছেন, তাঁদের নিজেদের খতিয়ে দেখা উচিত যে আদৌও তাঁরা সেই উত্তর চাওয়ার যোগ্য কিনা।”

আরও পড়ুন: হিমবাহে ধসের পর নতুন এক বিপদের মুখোমুখি উত্তরাখন্ডবাসী

Image result for parliament

শাহ এদিন বলেন, “একাধিক সদস্য বলছেন এই বিল আনলে নাকি জম্মু ও কাশ্মীর আর পূর্ণ রাজ্যের মর্যাদা ফিরে পাবে না। আমি বিলের দায়িত্বে আছি। আমিই এই বিলটা এনেছি। আমি নিজের উদ্দেশ্যে পুরোপুরি স্পষ্ট করে দিয়েছি। ওই বিলে কোথাও লেখা নেই জম্মু ও কাশ্মীর আবার পূর্ণরাজ্যের মর্যাদা ফিরে পাবে না। আপনারা কীভাবে এখন থেকেই সেই সিদ্ধান্তে পৌঁছে যাচ্ছেন? আমি জানাতে চাই, রাজ্য হিসেবে জম্মু ও কাশ্মীরের মর্যাদার সঙ্গে এই বিলের কোনও সম্পর্ক নেই। উপযুক্ত সময় আসলে তবেই জম্মু ও কাশ্মীরকে পূর্ণরাজ্যের মর্যাদা দেওয়া হবে।”

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *