Latest News

Popular Posts

জমকালো অনুষ্ঠানের মধ্যে দিয়ে উদ্বোধন ‘ইস্টবেঙ্গল সিজন বুক ২০২০-২১’র

জমকালো অনুষ্ঠানের মধ্যে দিয়ে উদ্বোধন ‘ইস্টবেঙ্গল সিজন বুক ২০২০-২১’র

দীপ্তাশিস দাশগুপ্ত

এ যেন এক চাঁদের হাট। শনিবার, অর্থাৎ ১৮ সেপ্টেম্বর, ২০২১, ‘ফোরাম অফ রেড অ্যান্ড গোল্ড সাপোর্টার্স’ আয়োজিত এক বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে ‘ক‍্যালকাটা স্পোর্টস জার্নালিস্ট ক্লাবে’ সর্বসমক্ষে প্রকাশিত হল ‘ইস্টবেঙ্গল সিজন বুক ২০২০-২১’। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইস্টবেঙ্গল ক্লাবের সুদক্ষ প্রশাসক ও প্রাক্তন ফুটবল সচিব অজয় শ্রীমানী এবং বিশিষ্ট প্রাক্তন খেলোয়াড় ও ১৯৭৩ সালের ইস্টবেঙ্গল দলের অধিনায়ক গৌতম সরকার, যাঁকে ভারতীয় ফুটবলের ‘জুনিয়র বেকেনবাওয়ার’ বলা হয়। ছিলেন আরেক প্রাক্তন ফুটবলার শুভ কুমারও।

আরও পড়ুন: মডেল ‘ঘরের ছেলে’ সত্যজিৎ: অ্যামাজনে এক ঘণ্টায় শেষ ’১১-র শিল্ড জয়ের মোহনবাগান জার্সির রেপ্লিকা

এছাড়াও উপস্থিত ছিলেন কলকাতার বিভিন্ন পত্রপত্রিকা ও নিউজ চ‍্যানেলের বেশ কয়েকজন  নামজাদা সাংবাদিক ও ক্রীড়া লেখক যাঁদের মধ্যে অন্যতম হলেন বিপ্লব দাশগুপ্ত, কাশীনাথ ভট্টাচার্য ও গৌতম রায়। শারীরিক অসুস্থতার কারণে আসতে পারেননি ১৯৭০-এর ইস্টবেঙ্গলের শিল্ডজয়ী দলের অন‍্যতম সদস্য এবং ১৯৭৩-র ইস্টবেঙ্গল ফুটবল দলের অধিনায়ক স্বপন সেনগুপ্ত। বই প্রকাশিত হবার পূর্বে সংবর্ধনা দেওয়া হয় গৌতম সরকার ও বিশিষ্ট প্রাক্তন ইস্টবেঙ্গল কর্মকর্তা শ্রী অজয় শ্রীমানীকে। 

আরও পড়ুন: ভারতীয় টেবিল টেনিস ফেডারেশনের বিরুদ্ধে আদালতে দ্বারস্থ হলেন মনিকা বাত্রা

বিভিন্ন আলাপচারিতা, স্মৃতিচারণা ও বক্তৃতায় মুখর হয়ে ওঠে এই সভা। নিজের ফুটবল জীবনের বহু স্মরণীয় ঘটনা সকলের সঙ্গে ভাগ করে নেন গৌতম সরকার। প্রশাসনিক জীবনের নানারকম অভিজ্ঞতা তুলে ধরেন অজয় শ্রীমানীও এবং আরও কয়েকজনের বক্তব্যের মাধ্যমে অতীত ফুটবল ইতিহাসের নানা ঘটনা উঠে আসে।

আরও পড়ুন: ভারতীয় টেবিল টেনিস ফেডারেশনের বিরুদ্ধে আদালতে দ্বারস্থ হলেন মনিকা বাত্রা

এই ‘ইস্টবেঙ্গল সিজন বুক’-এর রচয়িতা প্রশান্ত গুপ্ত একজন শুধু যে একজন ইস্টবেঙ্গল অন্তপ্রাণ মানুষ তা-ই নয়, তিনি একজন ফুটবলসাধকও বটে। ফুটবলের বিভিন্ন খুঁটিনাটি তথ্য তাঁর নখদর্পণে। ফুটবল নিয়ে সবসময়ই তিনি নানারকম গবেষণায় মগ্ন থাকেন। এর আগেও ফুটবলপ্রেমীদের কাছে তিনি ফুটবল সম্পর্কিত নানান জানা অজানা তথ্য তুলে ধরেছেন তাঁর রচিত বিভিন্ন পুস্তকের মাধ্যমে। প্রশান্তবাবু এই ‘ইস্টবেঙ্গল সিজন বুক ২০২০-২১’ বইটিতে ২০২০-২১ মরশুমে এসসি ইস্টবেঙ্গলের খেলা সমস্ত ম‍্যাচের পরিসংখ্যান তো আছেই, সঙ্গে আছে ওই মরশুমে এসসি ইস্টবেঙ্গল জার্সি পরে খেলা বিভিন্ন দেশি ও বিদেশি খেলোয়াড় সম্পর্কে নানাবিধ তথ‍্য।

আরও পড়ুন: মান্নাদা ৯৭: এক ফুটবল আত্মার জন্মদিনে কিছু স্মৃতিচারণ

শুধু তাই নয়, ওই মরশুমের আরও অনেক খবরাখবর আছে ইস্টবেঙ্গল সম্পর্কে। যা দেখে আপ্লুত গৌতম সরকার তো বলেই দিলেন, যে ফুটবলকে বাঁচিয়ে রাখতে বহু প্রতিকূলতা ও প্রতিবন্ধকতা সত্ত্বেও প্রশান্ত গুপ্তের নিরলস চর্চা ও গবেষণার মূল্য অপরিসীম।  আবেগপ্রবণ হয়ে পড়েন অজয় শ্রীমানীও। এই প্রসঙ্গে বলে রাখা ভালো, কয়েকদিন পূর্বেই অজয় শ্রীমানীর জীবন কাহিনি রচনা করেছেন প্রশান্ত গুপ্ত নিজেই।

টাটকা খবর বাংলায় পড়তে লগইন করুন www.mysepik.com-এ। পড়ুন, আপডেটেড খবর। প্রতিমুহূর্তে খবরের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি লাইক করুন। https://www.facebook.com/mysepik

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *