নিজেদের অবস্থানে অনড় ভারত ও চিন, সমাধানসূত্র মিললো না মস্কোর বৈঠকে

India_China in Moscow

Mysepik Webdesk: বেশ কিছু দিন ধরেই ভারত-চিন সংঘর্ষের ফলে উত্তেজনা বেড়েই চলছে লাদাখে। দুই দেশের মধ্যে বেশ কয়েকটি বৈঠকও হয়েছে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় শান্তি ফিরিয়ে নিয়ে আসতে। তবে এখন পর্যন্ত কোনও সমাধান হয়নি। এবারে মস্কোর মেট্রোপোল হোটেলে ভারতীয় ও চিনা প্রতিরক্ষামন্ত্রীদের বৈঠক বসেছিল। তবে সেখানেও দু’দেশই নিজের অবস্থানে অনড় রইল। ভারত যেমন প্রকৃত নিয়ন্ত্রণরেখায় স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনার পক্ষে সওয়াল করল, তেমনই সীমান্ত উত্তেজনার জন্য ভারতের ঘাড়ে দোষ চাপাল চিন।

আরও পড়ুন: বুলেট ট্রেনের সামনে করোনা

সাংহাই কর্পোরেশন (এসসিও) সম্মেলনের ফাঁকে মস্কোর মেট্রোপোল হোটেলে দু’ঘণ্টা ২০ মিনিট ধরে চিনা বিদেশমন্ত্রী ওয়েই ফেংঘের সঙ্গে বৈঠক করেন রাজনাথ। সেখানে ছিলেন দু’দেশের প্রতিরক্ষা আধিকারিকরাও। সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, আগ্রাসন নিয়ে তীব্র প্রতিবাদ জানিয়েছে ভারত। এই বৈঠকে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং স্পষ্ট করে দেন, প্রকৃত নিয়ন্ত্রণরেখায় স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনতে হবে।

আরও পড়ুন: সাতসকালে কেঁপে উঠল মুম্বই

চিনা সরকারি সংবাদমাধ্যম শিহুয়ার খবর অনুযায়ী, প্রকৃত নিয়ন্ত্রণরেখায় যে উত্তেজনা তৈরি হয়েছে, চিনা প্রতিরক্ষামন্ত্রী তার সম্পূর্ণ দায় ভারতের উপর চাপিয়েছেন। তিনি জানিয়েছেন, ভারত-চিন সীমান্তের বর্তমান উত্তেজনার ‘কারণ এবং সত্যি’ একেবারে স্পষ্ট এবং সেই দায় ভারতের। যদিও সেই অভিযোগ উড়িয়ে দিয়েছে নয়াদিল্লি।

চিনা বিদেশমন্ত্রী ওয়েই ফেংঘে বলেছেন, ‘চিনা ভূখণ্ডের এক ইঞ্চি জমিও ছাড়া হবে না। জাতীয় সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতা রক্ষার ক্ষেত্রে চিনা সেনার সংকল্প, ক্ষমতা এবং আত্মবিশ্বাস আছে।’

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *