লাদাখের সমস্যা মেটাতে পাঁচ দফা সিদ্ধান্তে সহমত ভারত-চিন

Wang Yi in and jayshankar

Mysepik Webdesk: প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর লাদাখে ভারত-চিনের মধ্যে যে সংঘাতের পরিবেশ তৈরি হয়েছে, সেই অশান্ত পরিবেশ শান্ত করতে পাঁচ দফা সিদ্ধান্তে সহমত হচ্ছে ভারত-চিন দু’পক্ষই। সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের (SCO) সদস্য দেশগুলির বিদেশমন্ত্রীরা মিলিত হয়েছেন মস্কোয়। বৃহস্পতিবার রাতে মস্কোয় চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই’র সঙ্গে দীর্ঘ সময় ধরে কথা হয় এস জয়শংকরের। সেই বৈঠকেই স্থির হয়েছে এই পাঁচ দফা সিদ্ধান্ত মানবে দু’দেশই। সীমান্তে উত্তেজনা চড়তে পারে এমন কোনও পদক্ষেপ নেওয়া থেকে দু’পক্ষই নিজেদের বিরত রাখবে।

আরও পড়ুন: NEET পরীক্ষার গাইডলাইনে প্রকাশ করল স্বাস্থ্য দপ্তর

মস্কোয় সাংহাই বৈঠকের বাইরেই ভারত ও চিনের বিদেশমন্ত্রী লাদাখ সমস্যা নিয়ে আলাদা ভাবে বৈঠক করেছিলেন। প্রায় দু’ঘন্টা তাঁদের কথোপকপথন চলে। এরপর ভারত-চিন বিদেশমন্ত্রীর বৈঠক শেষ হলে বৃহস্পতিবার গভীর রাতে দু-দেশের বিদেশমন্ত্রক যৌথ প্রেস বিবৃতি দেয়। ওই বিবৃতিতে মোট পাঁচটি পয়েন্টের কথা উল্লেখ রয়েছে।

আরও পড়ুন: এবার ভারতেও স্থগিত অক্সফোর্ড টিকার ট্রায়াল

তাঁরা জানিয়েছেন, প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর লাদাখ সীমান্তে বর্তমানে যে উত্তেজনাকর পরিবেশ তৈরি হয়েছে, তাতে আখেরে কোনও দেশের পক্ষেই ভালো হবে না। জানা গিয়েছে, এ বিষয়ে দুই বিদেশমন্ত্রীই একমত হয়েছেন। তাই তাঁরা দু-দেশের সীমান্ত সেনা সমস্যার সুরাহা নিয়ে আলোচনা চালিয়ে যাবেন। পাশাপাশি মোতায়েন করা সেনা দ্রুত সরিয়ে নেওয়া হবে ওই এলাকা থেকে। দুই দেশের সেনাই নিজেদের মধ্যে যথাযথ দূরত্ব বজায় রাখবে। নতুন করে উত্তেজনা বাড়ে, এমন কোনও কিছুই উস্কানিমূলক কাজ তারা করবে না।

Similar Posts:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *