কোপা ইউরোর মাঝেই এশিয়ান কাপের মূলপর্বে যোগ্যতা অর্জনের লক্ষ্যে মাঠে নামছে ভারত

সায়ন ঘোষ

বিশ্বজুড়ে ফুটবলপ্রেমীদের চোখ আটকে রয়েছে কোপা এবং ইউরো কাপে, যেখানে দুই মহাদেশের শক্তিধর ফুটবল দেশগুলি প্রতিদ্বন্দ্বিতায় অবতীর্ণ হয়েছেন। এদিকে এমন অবস্থায় আজ কাতারের দোহায় এশিয়ান কাপ খেলবার লক্ষ্যে মুখোমুখি হবে ভারত ও আফগানিস্তান। এই প্রতিযোগিতায় দু’দলের প্রথম লেগের খেলা অমীমাংসিতভাবে শেষ হয়েছিল। বর্তমানে গ্রুপে পয়েন্টের বিচারে ভারত রয়েছে তৃতীয় ও আফগানিস্তান চতুর্থ স্থানে। আজকের ম্যাচ ড্র হলে ভারত সরাসরি তৃতীয় রাউন্ডে খেলবার ছাড়পত্র পাবে।

আরও পড়ুন: অলিম্পিকে সোনা জয়ের লক্ষ্যে প্রতিদিন ৬ ঘণ্টা করে অনুশীলন কুস্তিগীর রবি দাহিয়ার

আজ ভারতের দুর্গ আগলাবেন গুরপ্রীত সিং সান্ধু। রক্ষণে প্রীতম কোটাল, চিংগেলসানা, সন্দেশ ও শুভাশিস খেলতে পারেন। প্রয়োজন হলে আদিল খানকেও নামাতে পারে ভারত। মাঝমাঠে ভারতের অন্যতম ভরসা আশিক কুনুরিয়ান। এছাড়া বিপিন সিং, গ্লেন মার্টিনেজ, উদান্তা সিং ও ব্র্যান্ডন ফার্নান্দেজকে নামাতে পারে ভারত। গোল পেয়ে গেলে প্রণয় হালদারকে নামিয়ে গোলমুখ বন্ধ করার স্ট্র্যাটেজি নিতে পারেন ভারতীয় কোচ। এছাড়াও লিস্টন কোলাসো, সুরেশ সিং, সাহাল কেও মাঠে নামানো হতে পারে। আপফ্রন্টে অধিনায়ক সুনীল ছেত্রীর সঙ্গী মনবীর সিং।

আরও পড়ুন: আজ ইউরোয় মেগা মোকাবিলায় মুখোমুখি ফ্রান্স-জার্মানি, দেখে নিন তুল্যমূল্য লড়াইয়ে এগিয়ে কে

অন্যদিকে, আফগানিস্তানের গোলে থাকবেন ওভায়িস আজিজি। মইসি সায়ঘানি, ডেভিড নিজাম, হারুন আমিরি ও নূর হোসেনকে আফগান রক্ষণভাগে দেখা যেতে পারে। মাঝমাঠে ওমরান হায়দরি, ওমিদ পোপালজায়, মিলাদ ইন্তেজার, ফারশাদ নূরকে খেলানো হতে পারে। প্রয়োজন হলে নারোলা আমিরি, আদম নাজিম মাঠে নামতে পারেন আফগান কোচ। স্ট্রাইকিং জোনে ফয়সালের সঙ্গী হবেন আমিরুদ্দিন মহম্মদ।

আরও পড়ুন: মেসি অনবদ্য, তবু জয় অধরা আর্জেন্টিনার

আফগান দলের অনেকেই ইউরোপের বিভিন্ন দেশের লিগে খেলায় তাঁরা মানসিকভাবে যে শক্তিশালী থাকবে, সেটা বলাই বাহুল্য। সঙ্গে তাঁদের রয়েছে শারীরিক সক্ষমতাজনিত সুবিধা। তবে লকডাউন পর্বে আফগান প্লেয়াররা অনেকেই খেলার মধ্যে থাকার সুযোগ পাননি। নিঃসন্দেহে এটি তাঁদের পক্ষে একটি বড় অসুবিধা। এখন সুনীলরা কি পারবেন ভারতকে জয় এনে দিতে, নাকি হারুন আমিরি সুনীলকে আটকে আফগানদের ভরসা জোগাবেন, সেটার উত্তর সময়ই বলবে।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *