সামরিকক্ষেত্রে রাশিয়ার সঙ্গে বড়সড় চুক্তি ভারতের, অস্বস্তিতে চিন

Rajnath Singh

Mysepik Webdesk: লাদাখে ফের ভারত-চিন উত্তেজনা বাড়ছে। তার মধ্যেই রাশিয়া থেকে আসলো খুশির খবর। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং রাশিয়ার রাজধানী মস্কোতে সম্মলনে যোগ দিয়েছেন। সেখানে সামরিকক্ষেত্রে রাশিয়ার সঙ্গে বড়সড় চুক্তি করল ভারত। AK-47 203 রাইফেল তৈরিতে দুই দেশের মধ্যে সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে। AK-47 রাইফেল ক্যাটাগরির সবচেয়ে লেটেস্ট এবং অ্যাডভান্সড সংস্করণ হচ্ছে AK-47 203। ইন্ডিয়ান স্মল আরম সিস্টেম ৫.৫৬x৪৫ এমএম রাইফেলের জায়গায় এবার থেকে AK-47-এর এই ভার্সনটি ব্যবহার করা হবে। এরফলে বেজায় অস্বস্তিতে পড়েছে চিন।

আরও পড়ুন: সেপ্টেম্বর থেকে মন্ত্রী, আধিকারিক সকলেরই বেতন কাটা যাবে, সিদ্ধান্ত সরকারের

ভারতীয় সেনা বাহিনীর পক্ষ থেকে একটি আবেদনে জানানো হয়েছিল যে ৭ লক্ষ ৭০ হাজার AK-47 203 প্রয়োজন আছে। রাশিয়ার সঙ্গে যে যুক্তি হয়েছে তাতে ১০ লক্ষ AK-47 রাশিয়া থেকে আমদানি করা হবে এবং বাকি অংশ ভারতেই প্রস্তুত করা হবে, এমনটাই জানিয়েছে রাশিয়ার স্পুটনিক নিউজ এজেন্সি। তবে এই যুক্তির বিষয়ে ভারত সরকারের পক্ষ থেকে নিশ্চিতভাবে কিছু জানানো হয়নি। ভারত ও রাশিয়া যৌথ প্রয়াস ইন্দো-রাশিয়ান রাইফেল প্রাইভেট লিমিটেডের অংশ হিসেবে দেশের মাটিতেই তৈরি হবে একে-৪৭ ক্যাটাগরির সর্বশেষ এবং উন্নত রাইফেল।

আরও পড়ুন: ডেলিভারির বিল মেটাতে না পারায় সদ্যোজাত বিক্রি করে দিল খোদ হাসপাতাল

সম্মেলনে অংশ নেওয়ার পাশাপাশি দুই দেশের মধ্যে সামরিক সম্পর্ককে আরও বেশি শক্তিশালী করতে একাধিক চুক্তি নিয়ে রুশ প্রতিরক্ষামন্ত্রী সার্গেই শোইগুর সঙ্গেও আলাদা বৈঠক করেছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

Similar Posts:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *