চিনের কার্যকলাপের ওপর নজরদারি রাখতে আমেরিকা থেকে ড্রোন কিনছে ভারত

এখনও পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর চিন সেনাদের সঙ্গে ভারতীয় সেনার উত্তেজনা বজায় রয়েছে। এবার সেই চিন সেনাদের কার্যকলাপ পর্যবেক্ষন করতে আমেরিকার কাছ থেকে ৩০ টি MQ-9B Sky Guardian drone কিনছে ভারত। এরই ড্রোনগুলি দিয়ে সীমান্তে চিনের সেনাদের যেকোনও ধরণের পদক্ষেপ নখদর্পনে রাখতে পারবে ভারত। খুব শীঘ্রই স্বরাষ্ট্র মন্ত্রকের পক্ষ থেকে প্রতিরক্ষা পরিষদের কাছে এই বিষয়ে বিস্তারিত তথ্য পেশ করা হবে।

আরও পড়ুন: ভারত ডেনমার্কের বৈঠকে চিনের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার ডাক দিলেন মোদি

জানা গিয়েছে, ভারত এই ড্রোনগুলির জন্য আমেরিকার সঙ্গে ২২,০০০ কোটি টাকার চুক্তি স্বাক্ষর করতে চলেছে। প্রাথমিকভাবে ৬ টি ড্রোন ভারতে আসবে। পরে বাকি আরও ২৪ টি ড্রোন ভারতে এসে পৌঁছাবে। আগামী ৩ বছরের মধ্যেই সমগ্র হস্তান্তর প্রক্রিয়াটি সম্পন্ন হয়ে যাবে। জানা গিয়েছে এই ড্রোনগুলি প্রতি ঘণ্টায় ৪৪৪.৫ কিলোমিটার বেগে একটানা ২৪ ঘন্টা পর্যন্ত উড়তে পারে। এছাড়াও এগুলি প্রায় ৫০ হাজার ফিট পর্যন্ত উঁচুতে উড়তে পারে।

আরও পড়ুন: ৫৬ টি আসনে উপনির্বাচনের ঘোষণা, ভোট হচ্ছে না পশ্চিমবঙ্গে

১,৭৪৬ কিলো পর্যন্ত ওজন বহন করার পাশাপাশি ড্রোনগুলি ১২টি মুভিং টার্গেটকে একসঙ্গে ট্র্যাক করতে পারে। একটি মিসাইল ছোড়ার ০.৩২ সেকেন্ডের মধ্যে দ্বিতীয়টি ছুঁড়তে পারে। এই ড্রোন ফল্ট টলারেট ফ্লাইট কন্ট্রোল সিস্টেম আর ট্রিপল রিডন্টেন্ট অ্যাবিয়োনিক্স সিস্টেমে কাজ করে। এই ড্রোনে সহজেই পেলোডস কনফিগার করা যায় যা রিয়েল টাইমে পৃথিবীর যে কোনও প্রান্তে ডেটা পাঠাতে পারে। এই ড্রোনে রয়েছে ইলেক্ট্রো অপ্টিক্যাল ইনফ্রারেড, সার্ভিউল্যান্স র‍্যাডার, মাল্টিমোড মৈরিটাম সার্ভিলান্স র‍্যাডার, ইলেকট্রনিক্স সাপোর্ট মেজর্স-এর মতো অত্যাধুনিক প্রযুক্তি।

Similar Posts:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *