ডিজিটাল ইন্ডিয়ার হাত ধরে ভারত প্রযুক্তিতে সফলভাবেই এগোচ্ছে: প্রধানমন্ত্রী

Mysepik Webdesk: ডিজিটাল ইন্ডিয়ার ষষ্ঠ বর্ষ পূর্তিতে বৃহস্পতিবার এই প্রকল্পের সুবিধাভোগীদের সঙ্গে আলোচনা বৈঠকে বক্তব্য রাখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি তাঁর বক্তব্যে জানান, কেন্দ্রীয় সরকারের ডিজিটাল ইন্ডিয়ার ফলে এক দেশ রেশন কার্ড প্রকল্পটি বাস্তবায়িত হতে চলেছে। লক্ষ লক্ষ মানুষের কাছে এই পরিষেবা আরও সহজ করতে সক্ষম হয়েছে ডিজিটাল ইন্ডিয়া স্কিম। তিনি বলেন, “ইউপিআই ব্যবহার করে দেশের মানুষ প্রতিদিন প্রায় ৫ লক্ষ ডলার লেনদেন করেন। এক দেশ এক রেশন কার্ড হল এমনি একটি প্রকল্প যা এই ডিজিটাল মিশনের আওতায় সম্ভব হয়েছে। এই প্রকল্প বিশেষ করে পরিযায়ী ও অভিবাসী শ্রমিকদের দারুন সাহায্য করেছে।”

আরও পড়ুন: ফের কোপ পড়ল হেঁশেলে, এক ধাক্কায় রান্নার গ্যাসের দাম বাড়ল ২৫ টাকা

এদিন প্রধানমন্ত্রী আরও বলেন, “ডিজিটাল ইন্ডিয়া মিশনটি কৃষকদের সরাসরি তাঁদের পণ্য বিক্রি করতে সাহায্য করেছিল। শুধু তাই নয়, কৃষকদের অ্যাকাউন্টে সরাসরি অর্থ পাঠাতে সরকারকে সাহায্য করেছে এই প্রকল্প। এই প্রকল্পটি সাধারণ মানুষের স্বাধীন ও সাংবিধানিক ক্ষমতা প্রয়োগ করতেও সহায়তা করেছে।” ডিজিটাল ইন্ডিয়ার সুফল বর্ণনা করতে গিয়ে তিনি আরও জানান, একাধিক ক্ষেত্রে এই প্রযুক্তির সুবিধা পেয়ে দেশজুড়ে সাধারণ মানুষ লাভবান হচ্ছেন।

আরও পড়ুন: বৃহস্পতিবার থেকে লিটারে ২ টাকা দাম বাড়ছে আমূল দুধের

প্রধানমন্ত্রীর কথায়, করোনা আবহে গত দেড় বছর ধরে দেশের পড়ুয়ারা সকলেই প্রায় গৃহবন্দি। পড়াশোনা করার একমাত্র ভরসা অনলাইন ক্লাস। এই পরিস্থিতিতে কীভাবে অনলাইনে পড়ুয়ারা তাদের পড়াশোনা চালিয়ে যাচ্ছেন, সেই ব্যাপারে এদিনের ভার্চুয়াল বৈঠকে খোঁজ নিলেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, “কেন্দ্র সবসময়ই চেষ্টা করে যাচ্ছে যাতে পড়ুয়ারা তাদের পড়াশোনা সঠিকভাবে চালিয়ে যেতে পারে, কেন্দ্রের তরফ থেকে সেই বিষয়টি যথেষ্ট গুরুত্ব দিয়েই দেখা হচ্ছে।”

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *