ভারত বনাম ইংল্যান্ড, দেখে নিন চিপক স্টেডিয়াম কেন ‘পয়া’ টিম ইন্ডিয়ার জন্য

Mysepik Webdesk: অস্ট্রেলিয়ায় গিয়ে অস্ট্রেলিয়াকে পরাজিত করার পরে এখন নিজেদের ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে খেলবে টিম ইন্ডিয়া। চার টেস্টের সিরিজের প্রথম দু’টি ম্যাচ চেন্নাইয়ের এম চিদম্বরম স্টেডিয়ামে ৫ ফেব্রুয়ারি থেকে অনুষ্ঠিত হবে। চিপকে ভারতের দুর্দান্ত রেকর্ড রয়েছে। এই গ্রাউন্ডটিকে টিম ইন্ডিয়ার ‘গাব্বা’ বলা যেতে পারে। গত ২২ বছর ধরে এখানে একটি টেস্টও হারেনি ভারতীয় দল। ১৯৯৯ সালের জানুয়ারিতে পাকিস্তানের কাছে শেষবার ভারত ১২ রানে হেরে গিয়েছিল। এর পরে টিম ইন্ডিয়া এখানে আটটি টেস্ট ম্যাচ খেলেছে। এর মধ্যে ভারত পাঁচটি জিতেছে এবং তিনটিতে ড্র হয়েছে।

আরও পড়ুন: রূপকথা গড়ে বদ্ধভূমি গাব্বায় সিরিজ জয় ভারতের

ভারতীয় ক্রিকেট দল এই চিপকেই টেস্ট ইতিহাসে প্রথম জয় পেয়েছিল। ১৯৫২ সালে বিজয় হাজারের অধিনায়কত্বে ইংল্যান্ডকে এক ইনিংস এবং ৮ রানে পরাজিত করেছিল ভারত। পলি উমরিগর (১৩০ রান) এবং পঙ্কজ রায় (১১১ রান) সেঞ্চুরি করেছিলেন। ম্যাচটিতে ভিনু মানকাদ ১২ উইকেট নিয়েছিলেন। ইংল্যান্ডের প্রথম ইনিংসে তিনি ৮ উইকেট নিয়েছিলেন।

চিপক স্টেডিয়ামে টেস্ট ক্রিকেটে সর্বাধিক জয়ও পেয়েছে টিম ইন্ডিয়া। এখানে ভারতীয় দল ৩২টি ম্যাচের মধ্যে ১৪ ম্যাচে জিতেছে। ১১টি ড্র করেছে। হেরেছে ৬টি ম্যাচে। ভারতীয় টেস্ট ইতিহাসের একমাত্র টাই ম্যাচটিও এই স্টেডিয়ামে খেলা হয়েছিল। ১৯৮৬ সালের সেপ্টেম্বরে ভারত বনাম অস্ট্রেলিয়ার ম্যাচটি টাই হয়ে যায়। অন্যদিকে, ভারত ও ইংল্যান্ডের মধ্যে চিপকে এখন পর্যন্ত ৯টি টেস্ট খেলা হয়েছে। এতে ভারতীয় দল জিতেছে ৬টি ম্যাচ। ইংল্যান্ড দু’টি টেস্ট জিতেছে, একটি ম্যাচ ড্র হয়েছে। এই মাঠে ইংল্যান্ডের বিপক্ষে সর্বশেষ ৩টি টেস্ট জিতেছে ভারতীয় দল।

আরও পড়ুন: ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতীয় দল ঘোষণা

হোম গ্রাউন্ডের সবচেয়ে বড় লক্ষ্য তাড়া করে জয়ের রেকর্ড এই স্টেডিয়ামেই গড়েছিল টিম ইন্ডিয়া। ২০০৮ সালে ইংল্যান্ডের বিপক্ষে চতুর্থ ইনিংসে চার উইকেট হারিয়ে ৩৮৭ রান তুলে জিতেছিল ভারত। শচীন তেন্ডুলকর অপরাজিত ১০৩ এবং যুবরাজ সিং ৮৫ রানের অপরাজিত ইনিংস খেলেন।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *