ইংল্যান্ডকে গুঁড়িয়ে দিয়ে ২-১ ব্যবধানে এগিয়ে গেল ভারত

Mysepik Webdesk: চতুর্থ টেস্টে ১৫৭ রানে জিতেছে টিম ইন্ডিয়া। কেনিংটন ওভালের এই ম্যাচে ইংল্যান্ডের জেতার জন্য লক্ষ্য ছিল ৩৬৮ রান। কিন্তু ভারতীয় বোলারদের দাদাগিরিতে ব্রিটিশ দল মাত্র ২১০ রানে গুটিয়ে যায়। ভারত ম্যাচ জিতে সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেল। ৫০ বছর পর ভারতীয় দল ওভালে কোনও টেস্ট ম্যাচ জিতল। টিম ইন্ডিয়ার বোলাররা এই ম্যাচে দারুণ দাপট দেখিয়েছে। উমেশ যাদব ৩টি এবং জসপ্রীত বুমরাহ, শার্দূল ঠাকুর এবং রবীন্দ্র জাদেজা দু’টি করে উইকেট নেন।

আরও পড়ুন: অপরাজিত থাকার নয়া নজির ইতালির

এক সময়ে ইংল্যান্ড যথেষ্ট শক্তিশালী অবস্থানে ছিল। একটা সময় এটাও মনে হচ্ছিল যে, হয়তো ইংল্যান্ড টিম ম্যাচটি ড্র করতে সক্ষম হবে। যদিও তা হয়নি। মিডল অর্ডারের একজনও ব্রিটিশ ক্রিকেটার ভারতীয় বোলারদের সামনে মাথা তুলে দাঁড়াতে পারেননি। মাত্র ৫২ রানের মধ্যে ইংল্যান্ড একের পর এক ৬টি উইকেট হারায়। ভারতীয় বোলাররা তখন ওভালে তাণ্ডবলীলা চালাচ্ছিলেন। এভাবেই অনবদ্য এক জয়ের স্বাদ পায় বিরাট বাহিনী।

আরও পড়ুন: পাকিস্তান ক্রিকেটে ডামাডোল, প্রধান কোচ মিসবাহ-উল-হক-সহ বোলিং কোচ ওয়াকার ইউনিসের পদত্যাগ

জসপ্রীত বুমরাহ এই ম্যাচে একটি নজির গড়েছেন। ভারতের হয়ে দ্রুততম ১০০ টেস্ট উইকেট নেওয়ার রেকর্ড গড়েছেন তিনি। বুমরাহ মাত্র ২৪ ম্যাচে এই রেকর্ডটি তৈরি করেছিলেন। বুমরাহ অলি পোপকে (২) আউট করে এই রেকর্ড তৈরি করেন। পোপের উইকেটের পর তিনি তার পরের ওভারে জনি বেয়ারস্টোকে (০) ক্লিন বোল্ড করে ভারতকে পঞ্চম সাফল্য এনে দেন।

আরও পড়ুন: খেলা শুরুর পাঁচ মিনিটের মধ্যে বাতিল ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ, কেন জেনে নিন

শূন্য রানে মঈন আলিকে প্যাভিলিয়নে পাঠিয়ে ইংল্যান্ডের মেরুদণ্ড ভেঙে দেন জাদেজা। এর পর হাল ধরার চেষ্টা করেন ব্রিটিশ অধিনায়ক জো রুট, শার্দূল ঠাকুর তাঁকে ৩৬ রানে বোল্ড আউট করেন। এরপর ভারতের কাছে ম্যাচ জয়টি ছিল স্রেফ সময়ের অপেক্ষা। রুট আউট হওয়ার মাত্র ২৮ রানের মধ্যেই ইংল্যান্ডের শেষ তিন ব্যাটসম্যান প্যাভিলিয়নের পথ দেখেন। তৃতীয় টেস্ট হারের পর এই ম্যাচটি জিতে অনবদ্য প্রত্যাবর্তন করল ভারত। দ্বিতীয় ইনিংসে ১২৭ রান করে প্লেয়ার অব দ্য ম্যাচ নির্বাচিত হয়েছেন রোহিত শর্মা।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *