মার্কিন উপগ্রহের গোপন তথ্য এখন থেকে ব্যবহার করতে পারবে ভারতও

Mysepik Webdesk: আমেরিকার সঙ্গে নতুন চুক্তি স্বাক্ষর করল ভারত। ঐতিহাসিক এই চুক্তি অনুযায়ী, এবার থেকে মার্কিন উপগ্রহ মারফত পাওয়া গোপন তথ্য ভারতও ব্যবহার করতে পারবে। শুধু তাই নয়, এবার থেকে আমেরিকা ও ভারতের মধ্যে উচ্চপর্যায়ের সামরিক প্রযুক্তির লেনদেন হবে। নয়াদিল্লিতে দু’দেশের প্রতিরক্ষা এবং বিদেশমন্ত্রীদের উপস্থিতিতে এই চুক্তি স্বাক্ষর হয়েছে ভারত ও আমেরিকার মধ্যে।

আরও পড়ুন: সৌদি জেলে আমরণ অনশনে নারী মানবাধিকার নেত্রী

তৃতীয় পর্যায়ের ‘টু প্লাস টু’ বৈঠকে যোগ দিতে সোমবার ভারতে এসে পৌঁছেছেন মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও এবং প্রতিরক্ষা সচিব মার্ক এস্পার। মঙ্গলবার তাঁদের সঙ্গে আলোচনায় অংশগ্রহণ করেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এবং বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। অনেকদিন ধরে ভারত আমেরিকার মধ্যে চলতে থাকা ‘বেসিক এক্সচেঞ্জ অ্যান্ড কোঅপরেশন এগ্রিমেন্ট’ চুক্তি অবশেষে চূড়ান্ত হল। বিশেষজ্ঞদের মতে এই চুক্তির ফলে দু’দেশের প্রতিরক্ষা এবং সামরিক সমন্বয় আরও দৃঢ হবে।

আরও পড়ুন: সুদের টাকা না পেয়ে ধার নেওয়া ব্যক্তির স্ত্রীকে তুলে নিয়ে বিয়ে, চাঞ্চল্য এলাকায়

মঙ্গলবার আলোচনার শেষে মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও বলেন, “নানা ক্ষেত্রে ভারতের সঙ্গে সুসম্পর্ককে সম্মান করে আমেরিকা। তা সে কোয়াডের সদস্য হিসেবেই হোক বা আফগানিস্তানে শান্তি ফেরাতে আলোচনা কিংবা নিরাপত্তা পরিষদের বৈঠকে ভারতের উপস্থিতি হোক।” মার্কিন বিদেশমন্ত্রী বলেন, “সমস্ত রকমের হুমকি-হুঁশিয়ারির মোকাবিলা করার জন্য সমন্বয় বাড়াতে বদ্ধপরিকর ভারত এবং আমেরিকা। তা সে হুমকি চিন থেকেই আসুক বা অন্য কোনও দেশ থেকে।”

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *