মহাকাশে ভারত পাঠাবে চার নভোচারী, রাশিয়ায় শেষ হল তাঁদের প্রশিক্ষণ

Sapce Ind

Mysepik Webdesk: ভারতের প্রথম মানব মিশন গগনায়নের জন্য ভারতীয় বিমানবাহিনীর ৪ জন কর্মকর্তার প্রশিক্ষণ শেষ হয়েছে। এই চার ভারতীয় নভোচারী রাশিয়ার রাজধানী মস্কোর নিকটে জিওজনি শহরে অবস্থিত রাশিয়ান স্পেস ট্রেনিং সেন্টারে প্রশিক্ষণ নিচ্ছিলেন।

আরও পড়ুন: ছত্তিশগড়ে জওয়ান-ভর্তি বাসে নকশালদের বোমা হামলা, শহিদ ৫ সেনা

রাশিয়ার স্পেস কর্পোরেশনের প্রধান দিমিত্রি রোগোজিন বলেছেন, ইন্ডিয়ান গাগনোনটস তাদের প্রশিক্ষণ শেষ করেছে। তাঁরা গাগারিন কসমোনটস প্রশিক্ষণ কেন্দ্রে প্রশিক্ষণ পেয়েছিলেন। তারপরে আমরা ভারতীয় রাষ্ট্রদূতের সঙ্গে ভবিষ্যতের দ্বিপক্ষীয় মহাকাশ মিশন সম্পর্কে আলোচনা করেছি। আমরা তাদের বলেছিলাম যে, রাশিয়া ভারতের সঙ্গে একটি মহাকাশ মিশন করতে চায়।

২০১৯ সালের জুনে ইন্ডিয়ান স্পেস রিসার্চ অপারেশন (ইসরো) এবং রাশিয়ার গ্লাভকোসমোসের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছিল যাতে ইন্ডিয়ান এয়ারফোর্স অফিসারদের গাগনোনটস তৈরি করা যায়। গাগারিন কসমোনাটস প্রশিক্ষণ কেন্দ্রে ভারতীয় বিমানবাহিনীর চার পাইলট (একজন গ্রুপ ক্যাপ্টেন এবং বাকি তিনজন উইং কমান্ডার)-এর ট্রেনিং শেষ হয়েছে। ২০২০ সালের ১০ ফেব্রুয়ারি থেকে তাঁদের প্রশিক্ষণ শুরু হয়েছিল, কিন্তু করোনার কারণে এটি কয়েক দিন বন্ধ রাখতে হয়েছিল। পরে ১২ মে আবার চালু করা হয়েছিল ট্রেনিং।

আরও পড়ুন: দেশজুড়ে ফের লকডাউন হলে মাথা তুলে দাঁড়াতে পারবে না ভারতীয় অর্থনীতি, আশঙ্কা আরবিআই-এর

এর আগে ইসরো বিজ্ঞানীরা বলেছিলেন যে, রাশিয়ায় প্রশিক্ষণ নেওয়ার পর এই চারজনকে বেঙ্গালুরুতে গগনায়ন মডিউলের ট্রেনিং দেওয়া হবে। এই মডিউলটি ইসরো নিজেই তৈরি করেছে। এতে অন্য কোনও দেশের সাহায্য নেওয়া হয়নি।

ইসরো এর আগে ২০২১ ডিসেম্বরের মধ্যে গগনায়ন মিশন পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছিল। একই সময়ে ২০২০-র ডিসেম্বরে এবং ২০২১-এর জুলাইয়ে মানববিহীন মিশনের জন্য পরিকল্পনা করা হয়েছিল। তবে এখন এই দু’টি মিশনের সূচনা বিলম্ব হতে পারে।

গগনায়ন মিশনটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২০১৮-র ১৫ আগস্ট লালকেল্লা থেকে ঘোষণা করেছিলেন। মিশনে ব্যয় হবে প্রায় ১০ হাজার কোটি টাকা। এর জন্য, কেন্দ্রীয় মন্ত্রিসভা ২০১৮ সালেই অনুমোদন করেছে। গগনায়ন প্রকল্পে ৪ জন নভোচারীকে মহাকাশে পাঠানো হবে, যাঁরা ৭ দিন অন্তরীক্ষে কাটাবেন। উল্লেখ্য যে, এই মাসের শুরুতে কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং রাজ্যসভায় ববলেছিলেন, গগনায়ন মিশন ইতিহাস তৈরি করবে।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *