২ দিনে খতম খেল, ১০ উইকেটে ইংল্যান্ডকে হারিয়ে দিল ভারত

Mysepik Webdesk: বিশ্বের বৃহত্তম নরেন্দ্র মোদি ক্রিকেট স্টেডিয়ামে টিম ইন্ডিয়া ২ দিনের মধ্যে ইংল্যান্ডকে ১০ উইকেটে হারিয়েছে। ১৪৪ বছরের ইতিহাসে ২২তম বারের জন্য কোনও টেস্ট ২ দিনের মধ্যে শেষ হয়েছে। এটি ভারতের দ্বিতীয় টেস্ট, যা দুই দিনের মধ্যে শেষ হল। এর আগে ২০১৮ সালে, বেঙ্গালুরু টেস্টে ভারত আফগানিস্তানকে ২ দিনে পরাজিত করেছিল। একইসঙ্গে ইংল্যান্ডের ১২টি টেস্ট ২ দিনের মধ্যেই শেষ হয়েছে।

আরও পড়ুন: বাতিল হয়ে গেল কলকাতা ফুটবল লিগ

নবনির্মিত আহমদাবাদের এই স্টেডিয়ামে এই প্রথম আন্তর্জাতিক ম্যাচটি খেলা হয়েছিল। পিচ নিয়ে অনেকটা সাসপেন্স ছিল। ম্যাচটিতে টিম ইন্ডিয়া ৩ জন বিশেষজ্ঞ স্পিনার এবং ইংল্যান্ড ৩ বিশেষজ্ঞ পেসার নিয়ে নামে। তবে ইংলিশ দলের সিদ্ধান্ত ভুল প্রমাণিত হয়েছিল। ম্যাচে মোট ৩০টি উইকেট পড়েছিল, যার মধ্যে স্পিনারদের দখলে গেছে ২৮ উইকেট।

আরও পড়ুন: ভারতের সামনে কোপা আমেরিকায় খেলার সুযোগ

টস জিতে ইংল্যান্ড প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয়। তবে মাত্র ১১২ রানেই গুটিয়ে যায় প্রথম ইনিংস। বাঁ-হাতি স্পিনার অক্ষর প্যাটেল ৬টি এবং রবিচন্দ্রন অশ্বিন ৩ উইকেট নিয়েছিলেন। ভারত প্রথম ইনিংসে শুরুটা ভালো করলেও বড় স্কোর করতে পারেনি। ইংল্যান্ডের বিশেষজ্ঞ স্পিনার জ্যাক লিচ নেন ৪টি এবং পার্টটাইম স্পিনার অধিনায়ক জো রুট নেন মাত্র ৮ রান দিয়ে ৫টি উইকেট উইকেট। ফলস্বরূপ, ভারতীয় দল ১৪৫ রানে অলআউট হয়ে যায়। এই ইনিংসে ৫ উইকেট নেন অক্ষর। দু’টি ইনিংস মিলিয়ে অক্ষর প্যাটেল ১১টি উইকেট দখল করেন। অশ্বিন নেন দুই ইনিংস মিলিয়ে ৭ উইকেট। তামিলনাড়ুর স্পিনার এদিন টেস্ট কেরিয়ারে ৪০০ উইকেট পূর্ণ করেন। যা ব্যক্তিগত মাইলস্টোনও। অশ্বিন পান কোহলি-ব্রিগেড লিড পায় ৩৩ রানের।

দ্বিতীয় ইনিংসে দলগত রানের খাতা খোলার আগেই ইংল্যান্ড প্রথম ওভারে ২ উইকেট হারিয়ে বসে। শেষমেশ রুট বাহিনী ভারতীয় স্পিনারদের ধাক্কায় বেসামাল হয়েও ৮১ রানে সমস্ত উইকেট হারিয়ে ফেলে। এটি ছিল ব্রিটিশদের ভারতের বিপক্ষে সর্বকালের সর্বনিম্ন স্কোর। স্পিনার অক্ষর ৫টি এবং আশ্বিন ৪টি উইকেট নিয়েছিলেন। ওয়াশিংটন সুন্দর নেন ১উইকোট। ম্যাচটি জয়ের জন্য ভারতকে মাত্র ৪৯ রানের লক্ষ্য দিয়েছিল ইংল্যান্ড। জবাবে টিম ইন্ডিয়া কোনও উইকেট না হারিয়ে ৪৯ রান করে ম্যাচটি জিতে নেয়।

এই সংক্রান্ত আরও খবর:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *