দাবা অলিম্পিয়াড জিতে ইতিহাস ভারতের, অভিনন্দন প্রধানমন্ত্রীর

Mysepik Webdesk: ভারতীয় দাবা দল প্রথমবারের মতো অনলাইন ওয়ার্ল্ড দাবা অলিম্পিয়াডে স্বর্ণপদক অর্জন করে ইতিহাস তৈরি করেছে। রবিবার ইন্টারনেট এবং সার্ভারের ত্রুটির কারণে ২০২০ অনলাইন দাবা অলিম্পিয়াডে ভারত ও রাশিয়াকে যৌথ বিজয়ী হিসাবে ঘোষণা করা হয়েছিল। সার্ভারের সঙ্গে সংযোগ না থাকার কারণে ফাইনালে প্রথমে রাশিয়াকে বিজয়ী ঘোষণা করা হয়েছিল। কারণ দুই ভারতীয় দাবাড়ু নিহাল সরিন এবং দিব্যা দেশমুখ কিছুতেই সেই সময় কানেক্ট হতে পারছিলেন না। তবে, ভারত এই বিতর্কিত সিদ্ধান্তের বিরুদ্ধে আপত্তি জানায়। এর পর সিদ্ধান্তের পর্যালোচনা করা হয়েছিল। ভারত ও রাশিয়াকে যৌথ বিজয়ী ঘোষণা করা হয়।

আরও পড়ুন: বাড়ল জাতীয় ক্রীড়া পুরস্কারের অর্থমূল্য, জাতীয় ক্রীড়া দিবসে ঘোষণা ক্রীড়ামন্ত্রী কিরণ রিজিজুর

এর পর টুইট করেছে ইন্টারন্যাশনাল চেজ ফেডারেশন (Fédération Internationale des Échecs— FIDE)। তারা লিখেছে, “ফিডের প্রেসিডেন্ট আরকাদি ডভোরকোভিচ ভারত ও রাশিয়া উভয় দলকেই ফিড অনলাইন দাবা অলিম্পিয়াড স্বর্ণপদক দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।” এই ঐতিহাসিক জয়ের পর প্রতিক্রিয়া জানিয়েছেন ভারতের গ্র্যান্ড মাস্টার বিশ্বনাথন আনন্দ। তিনি টুইটে লিখেছেন, “আমরা চ্যাম্পিয়ন!! অভিনন্দন রাশিয়া!”

আরও পড়ুন: ‘দেশে ফিরে আসুন’, আর্জেন্টিনা ফুটবল ভক্তদের মেসির প্রতি কাতর আবেদন

ফাইনালের প্রথম রাউন্ডটি ৩-৩ অবস্থায় টাই হয়। রাশিয়া দ্বিতীয় রাউন্ড জেতে ৪.৫-১.৫ ব্যবধানে। রাশিয়ার আন্দ্রে এস্পিংকো হারায় নিহাল সরিনকে এবং পলিনা শুভালোভা দেশমুখের বিপক্ষে জেতেন। যদিও ভারতীয় দাবাড়ুরা দাবি জানান যে, তাঁরা খারাপ কানেকশনের কারণে হেরেছেন। এরপর তাদের কথায় সিদ্ধান্ত পুনর্বিবেচনা করে ভারত ও রাশিয়াকে যুগ্ম বিজয়ী ঘোষণা করা হয়। ভারতের প্রতিনিধিত্ব করেছিলেন অধিনায়ক বিদিত গুজরাতি, বিশ্বনাথন আনন্দ, কোনেরু হাম্পি, ডি হারিকা, আর প্রাগানানন্দ, পি হরিকৃষ্ণ, নীহাল সারিন এবং দিব্যা দেশমুখ।

আরও পড়ুন: করোনাকালে ক্রিকেটারদের অনুপ্রেরণা হতে পারেন ব্র্যাডম্যান, ডনের জন্মদিনে বললেন আধুনিক ক্রিকেটের ‘ডন’

করোনার কারণে আন্তর্জাতিক দাবা ফেডারেশন প্রথমবার অনলাইন ফর্ম্যাটে অলিম্পিয়াড আয়োজন করেছিল। সেই অলিম্পিয়াড জিতে দেশের মুখ উজ্জ্বল করল ভারতীয় দাবাড়ুরা। ভারতের এই ঐতিহাসিক জয়ের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইট করে শুভেচ্ছা জানিয়েছেন। তিনি লিখেছেন, “FIDE অনলাইন চেজ অলিম্পিয়াড জেতার জন্য আমাদের দাবা খেলোয়াড়দের অভিনন্দন। তাঁদের কঠোর পরিশ্রম এবং অধ্যবসায় প্রশংসনীয়। এমন সাফল্য অবশ্যই অন্যান্য দাবা খেলোয়াড়কে অনুপ্রাণিত করবে। আমি রাশিয়ান দলকেও অভিনন্দন জানাতে চাই।”

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *