রূপকথা গড়ে বদ্ধভূমি গাব্বায় সিরিজ জয় ভারতের

India Win

Mysepik Webdesk: আজ থেকে প্রায় কুড়ি বছর আগে ঘরের মাটির সিরিজ। চেন্নাইয়ের চিন্নাস্বামী স্টেডিয়ামে ভারতের উইকেটকিপার সমীর দিঘে অসাধারণ একটা অপরাজিত অর্ধশতক করেছিলেন। দেড়শোর সামান্য বেশি রান তাড়া করতে নেমে হুড়মুড় করে একাধিক উইকেট হারিয়ে বিপাকে পড়ে গিয়েছিল সৌরভ গাঙ্গুলির টিম ইন্ডিয়া। এই অবস্থা স্নায়ু সামনে রেখে সমীর দিঘের ওই ইনিংসটি ভারতকে শক্তিশালী অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ জিতে ইতিহাস বড় ভুমিকা নিয়েছিল।

আরও পড়ুন: হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভারতীয় কিংবদন্তি ক্রিকেটার ভাগবত চন্দ্রশেখর

ওই সিরিজেও মুম্বইয়ে হওয়া প্রথম টেস্ট ম্যাচে হেরে গিয়েছিল ভারত। এরপর কলকাতার ইডেন গার্ডেন্সে হরভজন সিংয়ের হ্যাটট্রিক, ফলোয়ান খেয়ে ফিরে আসা, ভিভিএস লক্ষ্মণের ২৮১ রানের ম্যারাথন ইনিংস, রাহুল দ্রাবিড়ের উইকেট কামড়ে পড়ে থাকা ১৮০ সবই তখন চেন্নাইয়ের চূড়ান্ত টেস্টের মঞ্চ প্রস্তুত করেছিল। সমীর দিঘের ব্যাট ছুঁয়ে যখন উইনিং স্কোর নব কিংবদন্তি রচনা করছে, সেই সময় ড্রেসিংরুমে সৌরভ গাঙ্গুলির উচ্ছ্বাস ছিল দেখার মতো। আসলে সেই সিরিজ জয় যেন রিভ্যুলিউশন এনেছিল ভারতীয় ক্রিকেটে।

এরপর দুটি দর্শক অতিক্রান্ত হয়েছে। ভারতীয় দল এরমধ্যে দুটি বিশ্বকাপ (টি-টোয়েন্টি এবং পঞ্চাশ ওভার) জিতেছে, চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছে, এমনকী অস্ট্রেলিয়াতেও দু’বছর আগে ঐতিহাসিক সিরিজ জয় করেছে ভারত। তবে, আজ অর্থাৎ ১৯ জানুয়ারি বধ্যভূমি গাব্বায় অস্ট্রেলিয়াকে ৩ উইকেটে হারিয়ে অন্য একটি ইতিহাস লিখল ভারত। হ্যাঁ, এই সিরিজ যে ক্রিকেট লেখিয়েদের কলমের খোরাক হবে, সে কথাও বলা যায়।

আরও পড়ুন: জুটিতে লুটি, তারুণ্যের তেজে ম্যাচে ফিরল ভারত

https://twitter.com/sachin_rt/status/1351454547068203008?s=20

অ্যাডিলেড ওভালে প্রথম টেস্টে ৩৬ রানে শেষ হওয়া কলঙ্কিত ভারতীয় ইনিংসের পর কোনও অন্ধ ভক্তও বোধ হয় ভাবতে পারেননি, এই সিরিজে উল্টো পাশা চালবে ভারত এবং অজি ভূমে সিরিজ জিতে নতুন ইতিহাস কোহলিহীন ভারত। ঋষভ পন্থ অফ ড্রাইভ মেরে বাউন্ডারি সীমার বাইরে বল পাঠালেন, তখন ভারতের দলগত স্কোর ৭ উইকেট হারিয়ে পৌঁছে গিয়েছে ৩২৯ রানে। যে তার পরেও ১৩৮ বলে ৮৯ রানে অপরাজিত থাকা পন্থের চোখেমুখে দারুণ প্রত্যয় দেখা যাচ্ছিল। মনে হচ্ছিল যে, তাঁর বিরুদ্ধে ওঠা সমস্ত বাঁকা তর্জনীর জবাব তিনি এই ভাবেই দিলেন।

https://twitter.com/imVkohli/status/1351444900269629441?s=20

প্রথম টেস্টের পর পিতৃত্বকালীন ছুটিতে বিরাট কোহলির দেশে ফিরে আসা, মহম্মদ শামি, উমেশ যাদব, রবীন্দ্র জাদেজা, লোকেশ রাহুল, ইশান্ত শর্মা, রবীচন্দ্রন অশ্বিন, হনুমা বিহারি, জসপ্রীত বামরাহের মতো মহা তারকারা যখন চোট পেয়ে কাবু, টিম ম্যানেজমেন্ট যখন প্রথম একাদশ বাছতেই হিমশিম খেয়ে যাচ্ছে, ঠিক এমন সময় সম্পূর্ণ নতুন বোলিং অ্যাটাক নিয়ে যে খেলাটি ভারত খেলল তা কিন্তু রূপকথারই জন্ম দিলো।

এমন এক জায়গায় এই রূপকথা জন্ম নিলো সেখানে অস্ট্রেলিয়া হারল প্রথম ম্যাচ। স্বাগতিক অস্ট্রেলিয়া ৩২ বছর পর প্রথমবারের মতো ব্রিসবেনে টেস্ট হারল। ১৯৮৮ সালের নভেম্বরে ব্রিসবেনে ওয়েস্ট ইন্ডিজের কাছে তারা শেষবার ৯ উইকেটে হেরেছিল। ১৯৮৮-র পরে অস্ট্রেলিয়া ব্রিসবেনে ৩১টি টেস্ট খেলেছে, যার মধ্যে ২৪ টি জিতেছে এবং ৭ ম্যাচ ড্র করেছে।

যে পরিশ্রম, সংকল্প এবং সাহস দেখিয়েছে টিম ইন্ডিয়ার ছেলেরা তা সত্যিই প্রশংসনীয়। গাব্বায় প্রথমবারের মতো কোনও দল ৩০০+ রানের লক্ষ্য নির্ধারণ করেছে। এর আগে, ১৯৫১ সালের নভেম্বরে অস্ট্রেলিয়া ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সর্বোচ্চ ২৩৬ রান চেজ হয়েছিল। ব্রিসবেনের গাব্বা স্টেডিয়ামে প্রথম টেস্ট জিতল টিম ইন্ডিয়া।

এই টেস্টের আগে টিম ইন্ডিয়া এখানে ৬টি টেস্ট খেলেছে, যার মধ্যে ৫ টি হেরেছে এবং একটি ড্র করেছিল। যে ম্যাচটি ড্র হয়েছিল, তা ছিল সৌরভ গাঙ্গুলির নেতৃত্বে। ওই ম্যাচে সৌরভ ১৪৪ রানের মহারাজকীয় ইনিংস খেলছিলেন। তবে এবারের জয় সবকিছুকে ছাপিয়ে যাচ্ছে। অভিনন্দন নতুন ভারত।

Facebook Twitter Email Whatsapp

2 comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *