যশ মোকাবিলায় দিঘায় নামল সেনা

Mysepik Webdesk: আগেই সতর্ক করেছিল আবহাওয়া দপ্তর। এবার সেইমতো যশ-এর মোকাবিলায় পূর্ব মেদিনীপুরের দিঘায় নামানো হল সেনা। প্রশাসন সূত্রে খবর, আজই দিঘায় এসে পৌঁছেছে ভারতীয় সেনার ৭০ জনের একটি দল। পাশাপাশি দিঘায় মোতায়েন করা হয়েছে বিপর্যয় মোকাবিলা বাহিনী। গতবছরের আমফানের থেকে শিক্ষা নিয়ে এবার যশের মোকাবিলায় কোনও কিছুতেই খামতি রাখতে চাইছে না রাজ্য প্রশাসন।

আরও পড়ুন: আছড়ে পড়বে যশ, যুদ্ধকালীন তৎপরতায় উপকূলবর্তী এলাকা থেকে সরানো হচ্ছে বাসিন্দাদের

এছাড়াও অতিরিক্ত আরও ১০টি জাতীয় বিপর্যয় মোকবিলা টিম বাংলার উপকূলবর্তী এলাকাগুলিতে মোতায়েন করা হয়েছে। এই নিয়ে মোট ৪৫টি টিম রাজ্যে মোতায়েন করা হয়েছে। পাশাপাশি ঘূর্ণিঝড় মোকাবিলায় নৌবাহিনীকেও প্রস্তুত থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। সেইমতো ২টি ডুবুরিদের টিম ও ৫টি বন্যাত্রাণের টিমও তৈরি হয়েছে।

আরও পড়ুন: কথা রাখলেন মমতা, পশ্চিমবঙ্গের প্রতিটি পরিবারপিছু দেওয়া হবে ৫০০ টাকা

আবহাওয়া দপ্তরে জানিয়েছে, এই মুহূর্তে যশ দিঘা থেকে মাত্র ৩৭০ কিলোমিটার দূরে অবস্থান করছে। বালেশ্বর থেকে ৩৮০ কিলোমিটার দূরে অবস্থান রয়েছে ঘূর্ণিঝড়ের। বুধবার দুপুর নাগাদ সেটি আছড়ে পড়বে দিঘা ও বালেশ্বরের মাঝামাঝি এলাকায়। ঘূর্ণিঝড় আছড়ে পড়ার সময় সর্বোচ্চ গতিবেগ পৌঁছোতে পারে ঘণ্টায় ১৪৫ কিলোমিটারে। ওই সময় দক্ষিণ ও উত্তর ২৪ পরগনায় হাওয়ার গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ৯০ থেকে ১১০ কিলোমিটার। যশ-এর প্রভাবে গোটা রাজ্যে হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে হাওড়া, হুগলি ও উত্তর ২৪ পরগনা ও কলকাতায় ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *