কান্দাহারে খুন ভারতীয় সাংবাদিক, জানালেন ভারতীয় রাষ্ট্রদূত

Mysepik Webdesk: আফগানিস্তানে এক ভারতীয় সাংবাদিককে গুলি করে খুন করার অভিযোগ উঠেছে। জানা গিয়েছে, দেশটির রাজধানী কান্দাহারে দানিশ সিদ্দিকি নামের এক ভারতীয় সাংবাদিককে খুন করা হয়। এই ঘটনার কথা প্রথম প্রকাশ্যে আনেন আফগানিস্তানে স্থিত ভারতীয় রাষ্ট্রদূত। তিনি মৃত সাংবাদিকের ছবি প্রকাশ করে প্রথম ঘটনাটি সামনে আনেন। পাশাপাশি তিনি জানান, আফগানিস্তানে পরিস্থিতি চরম উদ্বেগজনক।

আরও পড়ুন: করোনার তৃতীয় ঢেউয়ের দোরগোড়ায় মানবজাতি, সতর্কবার্তা হু-প্রধানের

কিছুদিন আগেই দানিশ কান্দাহারে থাকাকালীন নিজেই জানিয়েছিলেন, সেখানকার পরিস্থিতি যথেষ্ট উদ্বেগজনক। তিনি আরও জানান, বিভিন্ন দিক থেকে আক্রমণ করার চেষ্টা করা হচ্ছে। সারা রাত যুদ্ধ চলেছে। তবে তিনি আফগান সেনাদের ঘেরাটপে নিরাপদেই রয়েছেন বলে জানিয়েছিলেন তিনি। প্রসঙ্গত, আফগানিস্তানের বিভিন্ন এলাকা থেকে মার্কিন সেনা প্রত্যাহার করা শুরু হতেই আফগানিস্তানের একাধিক প্রদেশ দখলের চেষ্টা শুরু করে তালিবান জঙ্গিরা। চারিদিকেই চলতে থাকে বোমাবাজি-লুঠপাট। চলছিল গুলি-গোলাও। তার মধ্যেই দানিশ তাঁর ফটো সাংবাদিকতার কাজ চালিয়ে যাচ্ছিলেন।

আরও পড়ুন: পাকিস্তানে বাসে আইইডি বিস্ফোরণ, মৃত্যু কমপক্ষে ১০ জনের

জানা গিয়েছে, ৪০ বছর বয়সী দানিশের বাড়ি মুম্বইয়ে। তিনি জামিয়া মিলিয়া ইসলামিয়া থেকে পড়াশুনো শেষ করার পর ফটো জার্নালিস্ট হিসেবে ২০১০ সাল থেকে কাজ শুরু করেন। তিনি তাঁর চাকরি জীবন শুরু করেন ইন্ডিয়া টুডের টেলিভিশনের মাধ্যমে। বিশ্বের বিভিন্ন ভয়ঙ্কর সব যুদ্ধের ছবি তিনি প্রকাশ্যে এনেছেন। এমনকি ইরাকের মসুলের যুদ্ধের ছবি তুলতেও গিয়েছিলেন তিনি। ২০১৫ সালে নেপালের ভূমিকম্প, ২০১৯-২০ এ হংকং প্রোটেস্ট ২০২০ এ দিল্লির দাঙ্গার মতো বহু ঘটনার ছবি তোলেন দানিশ। ভাল কাজের জন্য পুলিৎজার পেয়েছিলেন তিনি। কিন্তু এবার কান্দাহারে সংবাদ সংগ্রহের কাজ করতে গিয়ে অকালে প্রাণ হারান তিনি।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *