ইংল্যান্ড সফরের জন্য ঘোষণা ভারতীয় মহিলা দল

Mysepik Webdesk: ইংল্যান্ড সফরে ৭ আন্তর্জাতিক ম্যাচের জন্য ২১ সদস্যের ভারতীয় মহিলা ক্রিকেট দল ঘোষণা করা হয়েছে। আগের মতো টেস্ট ও ওয়ানডে দলের অধিনায়কত্ব মিতালি রাজের হাতে তুলে দেওয়া হয়েছে। টি-২০ দলের ক্যাপ্টেনসি সামলাবেন হরমনপ্রীত কৌর। ১৭ বছর বয়সি ব্যাটসম্যান শেফালি ভার্মাকে প্রথমবারের মতো ওয়ানডে ও টেস্ট দলে অন্তর্ভুক্ত করা হয়েছে। একইসঙ্গে ২৭ বছর বয়সি স্নেহ রানা ৫ বছর পরে দলে ফিরেছেন। ২০১৬ সালের ফেব্রুয়ারিতে তিনি তাঁর শেষ ম্যাচটি খেলেন। ইংল্যান্ড সফরে ১৬ জুন থেকে ১৫ জুলাই পর্যন্ত ভারতকে ১টি টেস্ট, তিনটি ওয়ানডে এবং তিনটি টি-২০ ম্যাচ খেলতে হবে। 

আরও পড়ুন: ২য় বার করোনা পজিটিভ ঋদ্ধিমান সাহা

সূত্র মতে, মহিলা দল নির্বাচনের জন্য অনুষ্ঠিত ভার্চুয়াল বৈঠকে বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি এবং সেক্রেটারি জয় জয় শাহ উপস্থিত ছিলেন। আগের দিন আগেই রমেশ পাওয়ারকে পুনরায় কোচ হিসাবে নিয়োগ করা হয়েছিল। মিতালি রাজের সঙ্গে মতানৈক্যের কারণে শেষবার পদত্যাগ করতে হয়েছিল পাওয়ারকে। উল্লেখ্য যে, ভারতীয় মহিলা দল ২০১৪ সালের নভেম্বরের পর প্রথমবারের মতো টেস্ট ম্যাচ খেলবে। ২০১৪ সালে মহিলা দল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একটি টেস্ট ম্যাচ খেলেছিল। সেবারও ভারতীয় দল ৮ বছর পর দু’টি টেস্ট খেলতে সক্ষম হয়েছিল। অন্যদিকে, ভারতীয় মহিলা দল ১৫ বছরে মাত্র দু’টি টেস্ট ম্যাচ খেলেছে। যে টিম নির্বাচিত হয়েছে, সেই টিমের মাত্র ৮ জন খেলোয়াড়— অধিনায়ক মিতালি রাজ, সহ-অধিনায়ক হারমনপ্রীত কৌর, পুনম রাউত, ঝুলন গোস্বামী, স্মৃতি মান্ধনা, শিখা পান্ডে, পুনম যাদব এবং একতা বিশ্‌ত এর আগে একটি টেস্ট ম্যাচ খেলেছেন।

আরও পড়ুন: ই-পাস নেই, পৃথ্বী শ-র গাড়ি এক ঘণ্টার ওপর আটকে রাখল পুলিশ

India women just lost a year, but not all the blame goes to Covid

দলে নতুন মুখ হলেন ঝাড়খণ্ড উইকেটকিপার ব্যাটসম্যান ইন্দ্রাণী রায়। মার্চ-এপ্রিল মাসে খেলা ঘরোয়া ওয়ানডে টুর্নামেন্টে দুর্দান্ত পারফরম্যান্স করেছিলেন ইন্দ্রাণী। তিনি ৭৬ গড়ে এবং ৮৬.৫২ স্ট্রাইক রেটে ৪৫৬ রান করেছেন। চলতি মরশুমে ইন্দ্রাণীই একমাত্র ব্যাটসম্যান, যিনি ৪০০-র বেশি রান করেছেন। ছত্তিশগড়ের বিপক্ষে সেঞ্চুরি করেছিলেন (১০৩ অপরাজিত) তিনি। একইসঙ্গে তিনি কর্নাটকের বিরুদ্ধে ৮৬ রানের দুর্দান্ত একটি ইনিংস উপহার দিয়েছিলেন তিনি।

টেস্ট এবং ওয়ানডে দল: মিতালি রাজ (অধিনায়ক), হরমনপ্রীত কৌর (সহ-অধিনায়ক), স্মৃতি মান্ধনা, পুনম রাউত, প্রিয়া পুনিয়া, দীপ্তি শর্মা, জেমিমা রদ্রিগেজ, শেফালি ভার্মা, স্নেহ রানা, তানিয়া ভাটিয়া (উইকেটরক্ষক), ইন্দ্রাণী রায় (উইকেটকিপার), ঝুলন গোস্বামী, শিখা পান্ডে, পূজা বাস্তরকর, অরুন্ধতী রেড্ডি, পুনম যাদব, একতা বিশত এবং রাধা যাদব।

টি-টোয়েন্টি দল: হরমনপ্রীত কৌর (অধিনায়ক), স্মৃতি মান্ধনা (সহ-অধিনায়ক), দীপ্তি শর্মা, জেমিমা রদ্রিগেজ, শেফালি ভার্মা, রিচা ঘোষ, হারলিন দেওল, স্নেহ রানা, তানিয়া ভাটিয়া (উইকেটরক্ষক), শিখা পান্ডে, পূজা বাস্তরকর, অরুন্ধতী রেড্ডি, পুনম যাদব, একতা বিশ্‌ত, রাধা যাদব এবং সিমরান দিল বাহাদুর।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *